প্রতিদিন আমলকী খেলে ত্বকের যেসব উপকার হয়

প্রতিদিন আমলকী খেলে ত্বকের যেসব উপকার হয়

ফাইল ছবি

ত্বক ভালো রাখার জন্য খাবারের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। শুধু বাইরে থেকে যত্ন নিলেই হবে না, ত্বককে ভেতর থেকে সুন্দর রাখার জন্য খেতে হবে প্রয়োজনীয় সব খাবার। পর্যাপ্ত পানি পানের পাশাপাশি তাজা সবজি ও ফল খেতে হবে। সেসব ফলের মধ্যে অন্যতম হলো আমলকী। ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য উপকারী যৌগ থাকে আমলকীতে। যে কারণে প্রতিদিন এই ফল খেলে তা ত্বকে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। জেনে নিন প্রতিদিন আমলকি খেলে ত্বকে যেসব উপকার পাবেন-

ত্বকের স্বাস্থ্য উন্নত করে

আমলকী ভিটামিন সি সমৃদ্ধ। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে ফ্রি র‌্যাডিকেলের কারণে সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি সামগ্রিক ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে এবং অকাল বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে।

কোলাজেন উৎপাদন করে

ভিটামিন সি কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। কোলাজেন হলো এক ধরনের প্রোটিন যা ত্বকের স্থিতিস্থাপকতা এবং দৃঢ়তা বজায় রাখতে সাহায্য করে। আমলকী খেলে তা কোলাজেন উৎপাদনে সাহায্য করে। যে কারণে স্বাস্থ্যকর এবং আরও সুন্দর ত্বক পাওয়া সহজ হয়।

পিগমেন্টেশন এবং দাগ কমায়

আমলকীর অ্যান্টিঅক্সিডেন্ট কালো দাগ, পিগমেন্টেশন এবং দাগ কমাতে সাহায্য করে। আমলকী নিয়মিত খেলে ত্বক আরও উজ্জ্বল হয়।

সূর্য থেকে সুরক্ষা

আমলকী থাকা ভিটামিন সি সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে সুরক্ষিত রাখতে কাজ করে। যদিও এটি সানস্ক্রিনের বিকল্প নয়, তবে আমলকীর অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্নির মাধ্যমে সৃষ্ট ত্বকের ক্ষতির বিরুদ্ধে প্রতিরক্ষার অতিরিক্ত স্তর তৈরি করে।

আর্দ্রতা বজায় রাখে

আমলকীতে থাকে পানিতে দ্রবণীয় ভিটামিন এবং খনিজ যা ত্বকের হাইড্রেশন এবং আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার জন্য সঠিক হাইড্রেশন অপরিহার্য।

প্রদাহ কমায়

আমলকীতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা জ্বালা বা স্ফীত ত্বককে প্রশমিত করতে সাহায্য করে। নিয়মিত আমলকী খেলে এক্ষেত্রে উপকারিতা পাবেন।

অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য

আমলকীতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত যৌগ রয়েছে যা ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমায়। ফলে আপনার ত্বক থাকে পরিষ্কার ও দাগমুক্ত।

ডিটক্সিফিকেশন

আমলকী ডিটক্সিফিকেশনে সাহায্য করে। এটি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। ফলে ত্বক স্বচ্ছ হয়। নিয়মিত আমলকি খেলে ত্বকের কোমলতা আপনাকে মুগ্ধ করবে।

ক্ষত নিরাময়

আমলকীর ভিটামিন সি ক্ষত নিরাময় এবং টিস্যু মেরামতে ভূমিকা পালন করে। নিয়মিত আমলকী খেলে তা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে এবং নিরাময় প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করে।

উজ্জ্বল ত্বক

আমলকীতে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজের সংমিশ্রণ ত্বকের প্রাকৃতিক, স্বাস্থ্যকর উজ্জ্বলতায় অবদান রাখতে পারে। এটি ত্বকের সামগ্রিক উজ্জ্বলতা বাড়াতে পারে।