সিংড়ায় চুরির অপবাদে দুই শিশুকে নির্যাতনের অভিযোগ

সিংড়ায় চুরির অপবাদে দুই শিশুকে নির্যাতনের অভিযোগ

ফাইল ছবি

নাটোরের সিংড়ায় অবৈধভাবে পেতে রাখা বানার বাঁধ থেকে মাছ চুরির মিথ্যা অপবাদ দিয়ে আলিফ হোসেন (৬) ও এলামুল হক (৮) নামের দুই শিশুকে নৌকায় তুলে নিয়ে নির্যাতনের অভিযোগ উঠেছে। শনিবার (২৬ আগস্ট) উপজেলার চৌগ্রাম ইউনিয়নের সারদানগর বিলে ওই ঘটনা ঘটে। এ ঘটনায় সোমবার (২৮ আগস্ট) বিকেলে নাটোরের সিংড়া থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

শিশু আলিফ হোসেন স্থানীয় সারদানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী ও সারদানগর গ্রামের গার্মেন্টকর্মী আতোয়ার আলীর ছেলে। অপর শিশু এলামুল হক ওই গ্রামের নাসির হোসেন নামে তার এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে নির্যাতনের শিকার হয়। সারদানগর গ্রামের আওয়ামী লীগ কর্মী ইয়াকুব আলীর বিরুদ্ধে এমন অভিযোগ তুলে সোমবার থানায় অভিযোগ করা হয়েছে।

এদিকে এই বিষয়ে চৌগ্রাম ইউনিয়নের হুলহুলিয়া সামাজিক উন্নয়ন পরিষদের বিচার দেয়ায় ওই শিশুর পরিবারকে গ্রাম ছাড়া করার হুমকি দিচ্ছেন অভিযুক্ত ইয়াকুব আলী ও তার লোকজন। পরে সোমবার নির্যাতনের ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ঘটনাস্থল পরিদর্শন করে থানা পুলিশ।

পুলিশ ও এলাকাবাসীরা সূত্রে জানা যায়, দীর্ঘ দিন ধরে সারদানগর বিলে প্রায় আধা কিলোমিটার এলাকা জুড়ে বানার বাঁধ দিয়ে মাছ শিকার করে আসছেন স্থানীয় প্রভাবশালী ইয়াকুব আলী ও তার লোকজন। শনিবার শিশু আলিফ হোসেন ও ওই গ্রামে বেড়াতে আসা আরেক শিশু এনামুল হককে নিয়ে বিলের পানিতে অবৈধভাবে পেতে রাখা বানার বাঁধ দেখতে যায়। এসময় বানার মালিক ইয়াকুব আলী ওই দুই শিশুকে মাছ চুরির মিথ্যা অপবাদ দিয়ে নৌকায় বেঁধে নির্যাতন চালান। এক পর্যায়ে তারা অসুস্থ হয়ে পড়লে ছেড়ে দেয়া হয়।

নির্যাতিত শিশু আলিফের দাদা আমজাদ হোসেন বলেন, তারা অতি দরিদ্র। শিশুটির বাবা-মা ঢাকার একটি গার্মেন্টসে কাজ করে। ছোট থেকেই শিশুটি তার কাছেই থাকে। অন্যায়ভাবে মারধর করার পর এখন গ্রাম ছাড়া করার হুমকি দেয়া হচ্ছে। এবিষয়ে অভিযুক্ত ইয়াকুব আলীর মোবাইল ফোনে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

হুলহুলিয়া সামাজিক উন্নয়ন পরিষদের চেয়ারম্যান আল তৌফিক পরশ বলেন, এভাবে দু’টি শিশুকে নৌকায় তুলে মারধর একটি অমানবিক বিষয়। এখন ওই দরিদ্র পরিবারকে হুমকি-ধমকি দেয়া হচ্ছে। বিষয়টি থানা পুলিশকে জানানো হয়েছে।

এবিষয়ে শিশু আলিফের বাবা আতোয়ার আলী বাদী হয়ে সোমবার দুপুরে সিংড়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। সিংড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রফিকুল ইসলাম বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে দুই শিশুকে মারধরের সত্যতা মিলেছে। আর ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তি গা ঢাকা দিয়েছে। ইতোমধ্যে একটি লিখিত অভিযোগও পাওয়া গেছে। এ ঘটনায় দ্রুত ব্যবস্থা নেয়া হবে।