বাবর-বুমরাহর সঙ্গে তাসকিনের দিকেও চোখ রাখতে বলছে আইসিসি

বাবর-বুমরাহর সঙ্গে তাসকিনের দিকেও চোখ রাখতে বলছে আইসিসি

সংগৃহিত ছবি।

পাকিস্তান-নেপাল ম্যাচের মধ্য দিয়ে এশিয়া কাপ ২০২৩ এর আসর মাঠে গড়িয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের অভিযান শুরু করবে বাংলাদেশ। ভারত ও পাকিস্তানকে এই আসরের ফেবারিট হিসেবে ধরা হলেও বাংলাদেশের ভালো সম্ভাবনা দেখছেন ক্রিকেটবোদ্ধারা। অভিজ্ঞ ব্যাটিং লাইনআপের পাশাপাশি টাইগারদের শক্তির জায়গা হিসেবে ধরা হচ্ছে পেস বোলিং লাইনআপ। গত কয়েকবছর ধরে দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে যাচ্ছেন টাইগার পেসাররা। বিশেষ করে তাসকিন আহমেদ।

২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ খেলা হয়নি তাসকিন আহমেদের। পেস স্বর্গে বিশ্বকাপ খেলতে না পারার দুঃখ এখনো তাড়া করে বাংলাদেশের স্পিডস্টারকে। তবে এরপর পরিশ্রমে নিজেকে শানিত করে সময়ের অন্যতম সেরা পেসার হিসেবেই আবির্ভূত হয়েছেন তাসকিন। তাই এশিয়া কাপ ও আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের অন্যতম ভরসার জায়গা এই পেসার।

 

 

তাসকিন বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ তার ধারণা পাওয়া গেল আইসিসির তৈরিকৃত এক তালিকা থেকে। এবারের এশিয়া কাপে নজর রাখতে হবে ছয়দেশের এমন ছয়জন খেলোয়াড়ের একটি তালিকা তৈরি করেছে আইসিসি। সে তালিকায় পাকিস্তানের বাবর আজম, ভারতের জাসপ্রীত বুমরাহর সঙ্গে আছেন বাংলাদেশের তাসকিনও।

সতীর্থ এবাদত হোসেন ইনজুরিতে ছিটকে পড়ায় তাসকিনের দায়িত্ব আরও বেড়ে গেছে বলে মনে করে আইসিসি। গত কয়েকবছর ধরে বাংলাদেশের পেস আক্রমণের নেতা তাসকিনই। এশিয়া কাপ তথা মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরে টাইগারদের বোলিংকে পথ দেখানোর বড় দায়িত্ব তাই এই ২৮ বছর বয়সীর কাঁধেই। ইনজুরিপ্রবণ এই পেসার সাম্প্রতিক সময়ে আছেন দারুণ ছন্দে। আইপিএলে খেলার ডাক উপেক্ষা করলেও সম্প্রতি প্রথমবারের মতো খেলেছেন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জিম-আফ্রো টি-টেন লিগে। সেখানে বুলাওয়ে ব্রেভসের হয়ে ৭ ম্যাচে ১১ উইকেট শিকার করে দারুণ প্রশংসা পেয়েছেন। এশিয়া কাপে তাই তার কাছে দারুণ কিছু আশা বাংলাদেশের।