বাবর-ইফতেখারের সেঞ্চুরিতে দুটি নতুন রেকর্ড

বাবর-ইফতেখারের সেঞ্চুরিতে দুটি নতুন রেকর্ড

ছবিঃ সংগৃহীত।

এশিয়া কাপের ১৬তম আসরের উদ্বোধনী ম্যাচে নেপালের বিপক্ষে ব্যাটিং তাণ্ডব চালিয়ে জোড়া সেঞ্চুরি তুলে নেন বাবর আজম ও ইফতেখার আহমেদ। 

বুধবার (৩০ আগস্ট) মুলতানে টস জিতে আগে ব্যাট করে পাকিস্তান। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪২ রান তুলেছে তারা। শতরান হাঁকানোর পথে বাবর ও ইফতিখার কচুকাটা করেন তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ নেপালের বোলারদের।

তিনে নামা বাবর ১৫১ রানের ইনিংস খেলেন। শেষ ওভারে ক্যাচ দিয়ে আউট হওয়ার আগে ১৩১ বল মোকাবিলায় তিনি মারেন ১৪টি চার ও চারটি ছক্কা। 

এশিয়া কাপে পাকিস্তানের কোনো ব্যাটারের এটি সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। আগের কীর্তিটি ছিল ইউনিস খানের দখলে। ২০০৪ সালে কলম্বোতে হংকংয়ের বিপক্ষে ১২২ বলে ১৪৪ রান করেছিলেন তিনি।

১০৪ ওয়ানডের ১০২ ইনিংসে বাবরের এটি ১৯তম সেঞ্চুরি। পাকিস্তানের পক্ষে এই সংস্করণে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল একজনের। সাবেক ওপেনার সাঈদ আনোয়ার ২৪৭ ম্যাচে ২০টি সেঞ্চুরি নিয়ে আছেন শীর্ষে।

বিস্ফোরক কায়দায় ইফতেখার পান ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ। ছয়ে নেমে ৭১ বলে ১০৯ রানে অপরাজিত থাকেন তিনি। মাত্র ৬৭ বলে শতরান পূর্ণ করেন তিনি। তার ব্যাট থেকে আসে ১১টি চার ও চারটি ছক্কা।

পঞ্চম উইকেটে ইফতেখারের সঙ্গে ১৩১ বলে ২১৪ রানের জুটি গড়েন বাবর আজম। এশিয়া কাপে এটি সব মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ ও পঞ্চম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের কীর্তি। 

পঞ্চম উইকেটে আগের রেকর্ড জুটি ছিল পাকিস্তানেরই উমর আকমল ও শহিদ আফ্রিদির দখলে। ২০১০ সালে ডাম্বুলায় বাংলাদেশের বিপক্ষে তারা যোগ করেছিলেন ১৩৭ রান।