য়্যুভেন্তাসে বনুচ্চি যুগের অবসান, যাচ্ছেন বার্লিনে

য়্যুভেন্তাসে বনুচ্চি যুগের অবসান, যাচ্ছেন বার্লিনে

সংগৃহিত ছবি।

য়্যুভেন্তাসের কিংবদন্তি ইতালিয়ান ডিফেন্ডার লিওর্নাদো বনুচ্চি প্রথমবারের মতো ইতালির বাইরের ক্লাবে খেলতে যাচ্ছেন। গত মৌসুম শেষে য়্যুভেন্তাসের সঙ্গে তার চুক্তির মেয়াদ ফুরিয়েছে। ক্লাবটি নতুন করে আর চুক্তি নবায়ন না করায় নতুন ক্লাবের সন্ধানে নামতে হয়েছিল প্রজন্মের অন্যতম সেরা এই সেন্টারব্যাক। অবশেষে ক্লাব পেলেন তিনি।

বুন্দেসলিগার ক্লাব ইউনিয়ন বার্লিনে যোগ দিচ্ছেন ইতালিয়ান সেন্টারব্যাক লিওর্নাদো বনুচ্চি। এক বছরের চুক্তিতে সাড়া জাগানো দলটিতে যোগ দিচ্ছেন তিনি। এমনটাই জানিয়েছেন ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো।

চুক্তি অনুযায়ী ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত বার্লিনের ক্লাবটিতে থাকবেন বনুচ্চি। তবে চাইলে আলোচনার ভিত্তিতে এই চুক্তি বাড়ানোর সুযোগ থাকছে। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে বৃহস্পতিবারই বার্লিনের ক্লাবটির সঙ্গে চুক্তি সম্পন্ন করবেন এই ইতালিয়ান।

 

ইতালির ৩৬ বছর বয়সী এই সেন্টারব্যাক চ্যাম্পিয়ন্স লিগে খেলতেই বার্লিনের ক্লাবটিতে যোগ দিয়েছেন। চলতি মৌসুমে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে ইউনিয়ন বার্লিন।

বনুচ্চির বিদায়ের মধ্য দিয়ে য়্যুভেন্তাসে একটি যুগের সমাপ্তি ঘটল। তার আগে ক্লাবটি ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন জিওর্গিও চিয়েলিনি।

 

২০১০ সালে প্রথম দফায় য়্যুভেন্তাসে যোগ দেন বনুচ্চি। সিরি আ'র সফলতম ক্লাবটিতে টানা ৭ বছর খেলার পর ২০১৭ সালে এসি মিলানে যোগ দেন তিনি। এক মৌসুম মিলানে কাটিয়ে ২০১৮ সালে দ্বিতীয় দফায় তুরিনে ফেরেন। দুই দফায় ক্লাবটির হয়ে ৫০২ ম্যাচে ৩৭ গোল ও ১০টি অ্যাসিস্ট করেছেন বনুচ্চি।

 

য়্যুভেন্তাসে নয়বার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি চারবার ইতালিয়ান কাপ, পাঁচবার ইতালিয়ান সুপার কাপ জিতেছেন তিনি। এছাড়া ইতালি জাতীয় দলের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপাও জিতেছেন এই সেন্টারব্যাক।