রেলওয়েতে বর্তমানে ২০ হাজার শূন্য পদ রয়েছে : রেলপথ মন্ত্রী

রেলওয়েতে বর্তমানে ২০ হাজার শূন্য পদ রয়েছে : রেলপথ মন্ত্রী

রেলওয়েতে বর্তমানে ২০ হাজার শূন্য পদ রয়েছে : রেলপথ মন্ত্রী

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে বিভিন্ন শ্রেণিতে প্রায় ২০ হাজার শূন্য পদ রয়েছে।জাতীয় সংসদে আজ সরকারি দলের সদস্য এম. আব্দুল লতিফের টেবিলে উপস্থাপিত লিখিত এক প্রশ্নের জবাবে তিনি জানান, বাংলাদেশ রেলওয়েতে গত ৯ মাসে বিভিন্ন ক্যাটাগরীতে ২ হাজার ৮৮০ জনকে নিয়োগ দেয়া হয়েছে। জনবল সংকট দূরীকরণের লক্ষ্যে নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। আশা করা যাচ্ছে দ্রুতই জনবল সংকট নিরসন হবে।

মন্ত্রী জানান, বাংলাদেশ রেলওয়ে আন্তনগর ট্রেনসমূহের সেবার মান বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত ৫ বছরে ১৩০টি নতুন ব্রডগেজ কোচ, ২৫৮টি মিটারগেজ কোচ, ৩০টি মিটারগেজ এবং ২৫টি ব্রডগেজ লোকোমোটিভ রেল বহরে যুক্ত করা হয়েছে। আরও ৮৯টি মিটারগেজ কোচ, ২২০টি ব্রড গেজ কোচ এবং ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যান, ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান, ৫৮০টি মিটার গেজ ওয়াগন, ৪২০টি ব্রডগেজ ওয়াগন ও ১৫টি ব্রডগেজ লোকোমোটিভ সংগ্রহ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।তিনি বলেন, যাত্রীদের ট্রেনে আরোহণ ও অবতরণের সুবিধার্থে প্ল্যাটফরমের উচ্চতা বৃদ্ধি করার কার্যক্রম চলমান রয়েছে। প্রতিবন্ধীদের জন্য স্টেশনগুলোতে হুইল চেয়ার ও র‌্যাম্প রয়েছে। বিনা টিকিটের যাত্রী যাতে স্টেশন বা ট্রেনে প্রবেশ করতে না পারে সে জন্য বড় স্টেশনগুলোতে ফেন্সিং নির্মাণ করা হয়েছে।

 এছাড়াও গুরুত্বপূর্ণ স্টেশনের সৌন্দর্যবর্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী সকল জেলা স্টেশনসমূহ পর্যায়ক্রমে রিমডেলিং করা হবে। স্টেশনসমূহে ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন করা হয়েছে। নারীদের জন্য আলাদা কাউন্টার, কোচ সংরক্ষণ ও স্বতন্ত্র টয়লেট স্থাপন করা হয়েছে।এছাড়া ট্রেনের অভ্যন্তরে মানসম্মত খাবার সরবরাহ নিশ্চিত করা হচ্ছে ও ট্রেনে যাত্রীদের অনবোর্ড সুবিধা প্রদান করা হচ্ছে। ফলে যাত্রীদের ভ্রমণ আরামদায়ক ও নিরাপদ হচ্ছে।

সূত্র : বাসস