বায়ুদূষণে আজ শীর্ষে মালয়েশিয়ার কুচিং, ঢাকা অষ্টম

বায়ুদূষণে আজ শীর্ষে মালয়েশিয়ার কুচিং, ঢাকা অষ্টম

ফাইল ছবি

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, ঢাকার বায়ুর মান আজ (১৪ ফেব্রুয়ারি) ‘বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর’। তবে, এ দিন ১৮১ স্কোর নিয়ে বায়ুদূষণে শীর্ষে রয়েছে মালয়েশিয়ার কুচিং শহর। ১৪৫ স্কোর নিয়ে তালিকার অষ্টম স্থানে রয়েছে ঢাকা।

প্রতিবেদন অনুযায়ী, রাজধানী শহরগুলোর মধ্যে সবচেয়ে দূষিত বায়ুর শহর মালয়েশিয়ার কুচিং। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের বেইজিং।

মঙ্গলবার সকাল সাড়ে আটটায় আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, ১৬৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। ১৫৭ ও ১৫৬ স্কোর নিয়ে তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে কুয়েতের রাজধানী কুয়েত সিটি ও কাতারের দোহা। এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাই, বাংলাদেশের রাজধানী ঢাকা, সৌদি আরবের রাজধানী রিয়াদ ও দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১১০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হবে। তবে মঙ্গলবার ওই স্তরে ছিল না কোনো শহরই।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে ১১০ নম্বর থেকে সবচেয়ে ভালো স্থানে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি।