বাভুমাকে অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা দক্ষিণ আফ্রিকার

বাভুমাকে অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা দক্ষিণ আফ্রিকার

সংগৃহিত ছবি।

টেম্বা বাভুমাকে অধিনায়ক করে ভারত বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। দলে নতুন চমক ২২ বছর বয়সী পেসার জেরাল্ড কোয়েতজি।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিশ্বকাপের দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ৫ অক্টোবর ভারতের মাটিতে শুরু হতে যাওয়া এ আসরে দলকে নেতৃত্ব দেয়ার জন্য ভরসার রাখা হয়েছে ৩৩ বছর বয়সী বাভুমার ওপরেই।

 

২০২১ সালে অধিনায়ক নির্বাচিত হওয়ার পর থেকে প্রোটিয়াদের ১৭ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন বাভুমা। ৯ জয়ের বিপরীতে হার ৭। জয়ের হার ৫৬.২৫ শতাংশ।

প্রোটিয়া দলে চমক বলতে আছেন কেবল ২২ বছর বয়সী পেসার জেরাল্ড কোয়েতজি। গত মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫০ ওভারের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয় তার। এখন পর্যন্ত ২ ম্যাচ খেলে তার শিকার ৫ উইকেট।

 

দলের বাকি সদস্যদের প্রায় সবাই অভিজ্ঞ। ব্যাটিংয়ে আছেন কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, হেনরিখ ক্লাসেন, এইডেন মারক্রাম, ডেভিড মিলার ও রাসি ভ্যান ডার ডুসেন। তাদের প্রত্যেকেই বেশ কয়েক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট মাতাচ্ছেন।

 

বোলিংয়ে আছেন কাগিসো রাবাদা, এনরিখ নরকিয়া ও লুঙ্গি এনগিদির মতো বিশ্ব সেরা তারকা পেসাররা। ভারতের কন্ডিশনে স্পিন অ্যাটাককে শক্তিশালী রাখতে দলে রাখা হয়েছে তাবরিজ শামসি ও কেশভ মহারাজের মতো অভিজ্ঞ বোলারদের।

 

৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে প্রোটিয়াদের। তার আগে প্রস্তুতি ম্যাচে ২৯ সেপ্টেম্বর আফগানিস্তান ও ২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের ঝালিয়ে নেবেন বাভুমারা।

 

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েতজি, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন, হেনরিখ ক্লাসেন, সিসান্দা মাগালা, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, এনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি ও রাসি ভ্যান ডার ডুসেন।