আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলা

আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলা

সংগৃহীত

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বরের অন্যতম প্রধান প্রবেশদ্বার বাব আস-সিলসিলায় ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

রোববার মুসল্লিদের ওপর এই হামলা হয়েছে বলে স্থানীয় সূত্রের বরাত দিয়ে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ইসরায়েলি বাহিনী কঠোর নিরাপত্তা ব্যবস্থা আরোপ করে, আল-আকসা মসজিদ থেকে মুসল্লিদের বের করে দেয় এবং এর চারপাশে তাদের উপস্থিতি বাড়িয়ে তোলে। ইহুদি নববর্ষ রোশ হাশানাতে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সুবিধা দিতে ৫০ বছরের নিচের ফিলিস্তিনিদের আল-আকসায় প্রবেশে বাধা দিয়েছে তারা।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা বলেছে, ইসরায়েলি বাহিনী বাব আস-সিলসিলার কাছে একজন বয়স্ক পুরুষ এবং বৃদ্ধ মহিলাসহ ‘তিনজন উপাসককে শারীরিকভাবে লাঞ্ছিত ও মারধর করেছে। তারা আল-আকসা মসজিদের প্রবেশদ্বারে একজন ইসরায়েলি বসতি স্থাপনকারীকে হর্ন বাজানোর বিষয়ে আপত্তি জানিয়েছিল।

লেবানন-ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-মায়াদিন বলছে, রোশ হাশানাহ উদযাপনের জন্য শত শত অতি-জাতীয়তাবাদী ইসরায়েলি নাগরিক ইসরায়েলের সৈন্যদের পাহারায় মরক্কো প্রবেশদ্বার দিয়ে আল-আকসা চত্বরে প্রবেশ করেন।

ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হয়রানি ও অনুপ্রবেশের বিরুদ্ধে আপত্তি জানাতে রোববার ফজরের নামাজের পর কিছু মুসল্লি ইসলামের অন্যতম পবিত্র ওই স্থানে জড়ো হয়েছিলেন।