ভিয়েতনামে হার দিয়েই শুরু অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল দলের

ভিয়েতনামে হার দিয়েই শুরু অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল দলের

ছবিঃ সংগৃহীত।

চীনের হাংজুতে এশিয়ান গেমসের প্রথম ম্যাচে বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল এবং মালদ্বীপের মালেতে এএফসি কাপের প্রথম ম্যাচে বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নদের মতো ভিয়েতনামে হার দিয়ে শুরু করলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ফুটবল দলও। দুই দিনে তিন শহর থেকে এলো তিনটি হারের খবর। দেশের ফুটবলে ভালো খবর নেই। শুধু হার আর হার।

ভিয়েতনামে শুরু হয়েছে এএফসি অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপের ‘বি’ গ্রুপের খেলা। বাংলাদেশ ও স্বাগতিক ভিয়েতনাম ছাড়াও এই গ্রুপে আছে অস্ট্রেলিয়া ও ফিলিপাইন। বুধবার প্রথম ম্যাচে দুই অর্ধে দুই গোল খেয়ে হেরে গেছে মাহবুবুর রহমান লিটুর দল।

বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ২২ সেপ্টেম্বর ফিলিপাইনের সঙ্গে। ২৪ সেপ্টেম্বর শেষ প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

গত এপ্রিলে সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রথম রাউন্ডের খেলায় বাংলাদেশ ‘ডি’ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল। বাংলাদেশ গ্রুপের দুই ম্যাচে তুর্কমেনিস্তানকে ৬-০ এবং সিঙ্গাপুরকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ভিয়েতনামের টিকিট পেয়েছিল।

দ্বিতীয় রাউন্ডে ৮টি দেশ খেলছে দুই গ্রুপে ভাগ হয়ে। ‘এ’ গ্রুপের চার দেশ হচ্ছে-দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ইরান ও ভারত।

প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উঠবে চূড়ান্ত পর্বে। যে পর্বে সরাসরি খেলবে স্বাগতিক ইন্দোনেশিয়া, জাপান, উত্তর কোরিয়া ও চীন। আগামী বছর ৭ থেকে ২০ এপ্রিল ৮ দল নিয়ে চূড়ান্ত পর্বের খেলা হবে ইন্দোনেশিয়ায়।