চূড়ান্ত হলো বিশ্বকাপের বাকি সাত ভেন্যু

চূড়ান্ত হলো বিশ্বকাপের বাকি সাত ভেন্যু

সংগৃহীত

কিছুদিন আগেই ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যু চূড়ান্ত করেছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এবারে চূড়ান্ত হলো যৌথ আয়োজক ওয়েস্ট ইন্ডিজের সাত ভেন্যু। সেই সুবাদে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ১০ ভেন্যুই চূড়ান্ত হলো।

ওয়েস্ট ইন্ডিজে চূড়ান্ত হওয়া ভেন্যুগুলো হলো অ্যান্টিগা, বার্বাডোজ, ডমিনিকা, গায়ানা, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো।

শনিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

সংস্থাটির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস ভেন্যু চূড়ান্তের ব্যাপারে জানান, ‘আমরা আনন্দের সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় বিশ্বকাপের জন্য সাতটি ক্যারিবিয়ান ভেন্যুর নাম ঘোষণা করছি। সবগুলো ভেন্যুই জনপ্রিয়। ওয়েস্ট ইন্ডিজে এটা তৃতীয় আইসিসি ইভেন্ট, এই বিশ্বকাপের ম্যাচগুলো সমর্থকদের ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ক্রিকেট উপভোগের অন্য রকম অভিজ্ঞতা দেবে।’

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বকাপের সুপার এইট ও ফাইনাল আয়োজনে এগিয়ে আছে বার্বাডোজ এবং ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো। ফাইনাল হতে পারে ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে কিংবা বার্বাডোজের কেনিংটন ওভালে।

এর আগে ২০০৭ বিশ্বকাপ ও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ছিল ওয়েস্ট ইন্ডিজ।

এবারে তারা ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হতে চলেছে। ইতোমধ্যেই ১৫টি দল চূড়ান্ত হয়ে গিয়েছে।

দুই আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র ছাড়াও গেল আসরের সেরা আট দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা নিজেদের জায়গা নিশ্চিত করেছে। র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে বাংলাদেশ ও আফগানিস্তানও সরাসরি খেলবে আসন্ন আসরে।

এছাড়া ইউরোপীয় বাছাইয়ের সেরা স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড এবং পূর্ব এশিয়া-প্রশান্ত অঞ্চলের বাছাইয়ের বিজয়ী পাপুয়া নিউগিনি যুক্ত হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপে