‘তীর্থ’ করতে গিয়ে ইসরাইলে আটকা পড়েছেন ভারতীয় এমপি

‘তীর্থ’ করতে গিয়ে ইসরাইলে আটকা পড়েছেন ভারতীয় এমপি

‘তীর্থ’ করতে গিয়ে ইসরাইলে আটকা পড়েছেন ভারতীয় এমপি

ইসরাইলে গিয়েছিলেন ‘তীর্থ’ করতে। পরে সেখানে ফিলিস্তিনের স্বাধীনতাকামী দল হামাস হামলা করলে আটকা পড়েন ভারতের রাজ্যসভার এক সদস্য। শুধু তিনি একাই নন, তার সাথে আটকা পড়েছে তার পরিবারও।রোববার সংবাদ প্রতিদিন বিষয়টি নিশ্চিত করেছে। পত্রিকাটি জানিয়েছে, রাজ্যসভার ওই সদস্যের নাম ড. ওয়ানেইরয় খারলুখি। তিনি এবং ইসরাইলে তার সাথে থাকা বাকি ২৪ জনই মেঘালয়ের বাসিন্দা।

তারা ছাড়াও এরই মধ্যে ইসরাইলে আটকা পড়েছেন কয়েকজন ভারতীয় শিক্ষার্থী। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা জানিয়েছেন, রাজ্যসভা সদস্য ও অন্যান্য তীর্থযাত্রীদের দ্রুত উদ্ধার করার কাজ চলছে।

ড. খারলুখি মেঘালয়ের ক্ষমতাসীন দল এনপিপির অন্যতম প্রধান নেতা। স্ত্রী ও মেয়েকে নিয়ে জেরুসালেমে তীর্থ যাত্রায় গিয়েছিলেন। তাদের সাথেই ছিলেন ২৪ জন তীর্থযাত্রী। শনিবার থেকে স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসারাইলের লড়াইয়ের মধ্যে আটকে পড়েছেন গোটা দলটি।

জানা গেছে, প্রতিকূল পরিস্থিতির মধ্যে বেথলেহেমে রয়েছেন তারা। সেখান থেকে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার সাথে কোনোমতে যোগাযোগ করে নিজেদের অবস্থার কথা জানিয়েছেন।

রাজ্যসভার সদস্যের আটকে থাকার খবর পেয়েই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করেন সাংমা। সূত্র জানায়, রোববারই আটকে থাকা ভারতীয় তীর্থযাত্রীদের উদ্ধারের চেষ্টা করতে পারে মিসরের ভারতীয় মিশন। পাশাপাশি ইসরাইলে থাকা ভারতীয়দের জন্য বিশেষ সতর্কবার্তা জারি করেছে সেখানকার দূতাবাস। নিরাপদ এলাকায় আশ্রয় নিতে বলা হয়েছে সেখানে থাকা ভারতীয়দের। সবমিলিয়ে প্রায় ১৮ হাজার ভারতীয় নাগরিক ইসরাইলে বসবাস করেন। সূত্র : সংবাদ প্রতিদিন