ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে ব্রাজিল

ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে ব্রাজিল

ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে ব্রাজিল

ব্রাজিল শুক্রবার ইসরাইল ও হামাসের মধ্যে চলমান সঙ্ঘাত নিয়ে আলোচনার জন্য জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে। দেশটি বর্তমানে এই সংস্থার পর্যায়ক্রমিক সভাপতির দায়িত্ব পালন করছে।বুধবার ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় এই কথা জানিয়েছে। খবর এএফপি’র।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা গাজা উপত্যকার বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য ব্রাসিলিয়ার ডাকা জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিতে নিউইয়র্ক ভ্রমণের জন্য তার এশিয়া সফর বিঘ্নিত হয়।

এর আগে ব্রাজিল ইসরাইলের ওপর হামাস আকস্মিক হামলা চালানোর পরদিন রোববার নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছিল।ইসরাইলি বাহিনী বলেছে, এই হামলায় ১,২০০ মানুষ নিহত হয়েছে। এদের অধিকাংশই বেসামরিক নাগরিক। দেশটির ইতিহাসে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।

এদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানায়, এমন আকস্মিক হামলার জবাবে গাজা উপত্যকায় হামাসের বিভিন্ন অবস্থানে ইসরাইলের হামলায় সেখানে মৃতের সংখ্যা বেড়ে ১,২০০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক রয়েছে।জাতিসঙ্ঘ জানায়, গাজা উপত্যকার ৩৩৮,০০০ এরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে।
জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের রোববারের বৈঠকে সদস্য দেশগুলো ইসরাইল ও ফিলিস্তিন সংশ্লিষ্ট নীতি নিয়ে বিভক্ত হয়ে পড়ে।

এর আগে বুধবার ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ফিলিস্তিনি ও ইসরাইলি বেসামরিক নাগরিকদের বিশেষ করে শিশুদের সুরক্ষার জন্য আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লুলা লিখেছেন, ‘বিশ্বের কোথাও শিশুদের কখনই বন্দী করা উচিত না।’তিনি আরো লিখেছেন, ‘যুদ্ধের উন্মাদনার ক্ষেত্রে ন্যূনতম মানবতা বজায় রাখা উচিত।’