ন্যায় বিচার নিশ্চিতে গ্রাম আদালতকে শক্তিশালী করতে সরকার অঙ্গীকারবদ্ধ : স্থানীয় সরকার মন্ত্রী

ন্যায় বিচার নিশ্চিতে গ্রাম আদালতকে শক্তিশালী করতে সরকার অঙ্গীকারবদ্ধ : স্থানীয় সরকার মন্ত্রী

ন্যায় বিচার নিশ্চিতে গ্রাম আদালতকে শক্তিশালী করতে সরকার অঙ্গীকারবদ্ধ : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার গ্রাম আদালত শক্তিশালী করে ন্যায় বিচার নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, সরকার মামলা মোকদ্দমা হ্রাসে সহায়তা এবং গ্রাম আদালত ব্যবস্থাকে শক্তিশালী করে গ্রামীণ জনগণের দোরগোড়ায় ন্যায়বিচার পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করছে।মন্ত্রী আরো বলেন, এই লক্ষ্যে সরকার প্রয়োজনীয় সম্পদের বিকেন্দ্রীকরণ এবং জনমুখী স্থানীয় সরকার প্রতিষ্ঠা করতে কাজ করছে। তাজুল ইসলাম আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। 

স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি), ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র যৌথ উদ্যোগে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করন তৃতীয় পর্যায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত এবং প্রধান চার্লস হোয়াইটলি, ইউএনডিপি বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি স্টেফান লিলার। এতে আরো বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব এবং প্রকল্পের পরিচালক  মোহাম্মাদ নুরে আলম সিদ্দিকী এবং যুগ্ম সচিব ফারজানা মান্নান। 

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দরিদ্র এবং প্রান্তিক জনগোষ্ঠীর কাছে আইনি পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গ্রাম আদালত ব্যাপক সাফল্য অর্জন করেছে। আর আনুষ্ঠানিক আদালত ব্যবস্থায় মামলার জট কমিয়ে আনতে গ্রাম আদালত একটি চমৎকার বিকল্প পন্থা। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের বিবরণ তুলে ধরে বলেন, স্থানীয় মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র বিবাদ-বিরোধ নিরসনে গ্রাম আদালত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, যা দেশের উন্নতিকে ত্বরান্বিত করবে।

সূত্র : বাসস