ঢালচর বনবিভাগের জমি উদ্ধার

ঢালচর বনবিভাগের জমি উদ্ধার

ছবি: সংগৃহীত

উপকূলীয় বন বিভাগ ভোলার বিচ্ছিন্ন দ্বীপ ঢালচর রে‌ঞ্জের সদর বি‌টের  চর সত্যেন এলাকার সংরক্ষিত বনাঞ্চলের  জবরদখল কৃত পাঁচ একর ভূমি উদ্ধার করা হয়েছে। ভোলা উপকূলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হকের নির্দেশে ঢালচরের সহকারী বনসংরক্ষক রেঞ্জ কর্মকর্তা সুফল রায়ের নেতৃত্বে আজ অভিযান চালিয়ে সরকারের ৫ একর বনভূমি জবরদখল মুক্ত করা হয়েছে। এরপর ওই জমিতে বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হয়েছে।

দীর্ঘদিন প্রভাবশালী একটি চক্রের দখলে ছিল বনবিভাগের সরকারি জমি। বনবিভাগের সরকারি জমি উদ্ধার করায় প্রশংসায় ঢালচর রেঞ্জ বিট ও এফসিডি বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

ঢালচর রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে বিট কর্মকর্তা ও এফসিভি সদস্যদের সহযোগিতায় আজ শুক্রবার অভিযান চালিয়ে জবরদখলকৃত জমির বেস্টনী ভেঙ্গে বনবিভাগ তাদের জমি করে। উদ্ধারকৃত ভূমিতে রেইনট্রি, অর্জুন, আকাশমনি, কাঠবাদাম, করমজা ও কাকড়া প্রজাতির গাছ রোপণ করা হয়েছে।
ঢালচর রেঞ্জ কর্মকর্তা সুফল রায় বলেন, ঢালচরের নদী ভাঙনের কবলে ক্ষতিগ্রস্তদের সহানুভূতিকে পুঁজি করে একটি কুচক্রী প্রভাবশালীমহল সংরক্ষিত বনবিভাগের উজার করে বনবিভাগের অনেক জমি জবরদখল করছে। অবৈধভাবে সরকারি জমি জবরদখলকারিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। সরকারের জমি উদ্ধারে অভিযান অব্যাহত থাকবে। বেঞ্জ কর্মকর্তা  ঢালচরের সুবিধাভোগী অসহায় মানুষদের উদ্দেশ্যে বলেন, আপনাদেরকে বনবিভাগ থেকে সরকার অনেক সুযোগ সুবিধা দিচ্ছে। ঢালচর নদীভাঙনে প্রাকৃতিক রক্ষাকবচ হল বিভিন্ন প্রজাতির সংরক্ষিত গাছপালা।