সাকিব না খেললে অধিনায়ক কে?

সাকিব না খেললে অধিনায়ক কে?

অধিনায়ক সাকিব আল হাসান

বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে বিশ্বকাপে টানা তৃতীয় জয় তুলে নেয় নিউজিল্যান্ড। এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে টপ-অর্ডারের ব্যর্থতায় ৯ উইকেটে ২৪৫ রান তোলে লাল-সবুজেরা। জবাবে ৪৩ বল হাতে রেখে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় কিউইরা।

এমন হারের পরই জানা যায়, ম্যাচ শেষ না হতেই মাঠ ছেড়ে হাসপাতালে গিয়েছিলেন লাল-সবুজের অধিনায়ক সাকিব।

মূলত নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করার সময় মাসল ক্র্যাম্পে (মাংসপেশিতে টান) পড়ে সাকিব আল হাসানের। সময়ের সঙ্গে সঙ্গে মানিয়ে নিলেও রাচিন রবীন্দ্রের একটি বলে সিঙ্গেল নিতে গিয়ে বাঁ-পাশের উরুতে চোট পান এই অলরাউন্ডার। এ সময়ে মাঠেই সাকিবকে খানিকটা সেবা শুশ্রূষা করেন টাইগার ফিজিও। এরপরই হাসপাতালে গিয়েছিলেন সাকিব।

এদিকে সাকিবের পেশিতে চিড় পরার কারণে পরের ম্যাচে তাকে পাওয়া নিয়েও শঙ্কা জেগেছে। আগামী ১৯ অক্টোবর ভারতের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে মাঠে নামবে লাল-সবুজেরা। এর আগে সাকিবকে পুরোপুরি ফিট পাওয়া যাবে কিনা, তা-ই এখন বড় প্রশ্ন।

সাকিবের চোটের বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ফিজিও বায়জেদুল ইসলাম জানিয়েছেন, ব্যাটিং করার সময় বাঁ-পায়ের পেশিতে অস্বস্তিবোধ করছিলেন সাকিব। এরপরও তিনি ফিল্ডিং করেন এবং নিজের ১০ ওভারের কোটা পূরণ করেন। ম্যাচের পর তার এমআরআই স্ক্যান করানো হয়েছে এবং আগামী ম্যাচের জন্য আমরা তার ফিটনেস পর্যবেক্ষণ করব। আমরা তার প্রতিদিনের অগ্রগতি মূল্যায়ন করব এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেব।

অন্যদিকে বিশ্বকাপে কে জাতীয় দলের দায়িত্ব সামলাবেন, সেটি নিয়ে জল্পনা-কল্পনা চলছে। মূলত সাকিবের হঠাৎ ইনজুরির খবরের পর থেকেই এই গুঞ্জন শুরু হয়।

টাইগার ওয়ানডে দলের অধিনায়কের দৌড়ে বেশ এগিয়েই রয়েছেন নাজমুল হোসেন শান্ত। কেননা, তাকে অধিনায়ক করেই ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ ছাড়া ঘরের মাঠে সর্বশেষ কিউই সিরিজের তৃতীয় ম্যাচে জাতীয় দলের নেতৃত্ব দিয়েছেন তিনি।

তবে বিশ্বকাপে খুব একটা ফর্মে নেই শান্ত। তাই তার কাঁধে বাড়তি দায়িত্ব না-ও দিতে পারে টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে নতুন পথে হাঁটতে পারে বিসিবি। গুঞ্জন রয়েছে, অধিনায়কত্বে থাকবে চমক।

অলরাউন্ডার মেহেদী মিরাজকে বাজিয়ে দেখতে চায় টিম ম্যানেজমেন্ট। তবে সেটি শুধু ভারত ম্যাচের জন্যই।

এই তালিকায় রয়েছেন উইকেটকিপার ব্যাটার লিটন দাসও। তামিমের অনুপস্থিতিতে ঘরের মাঠে তার নেতৃত্বের ভারতকে সিরিজ হারায় লাল-সবুজেরা। এ ছাড়া সর্বশেষ আফগানিস্তান সিরিজে শেষ দুই ওয়ানডে ম্যাচেও অধিনায়ক ছিলেন এই ওপেনার।