জরায়ুমুখ ক্যানসার রোধে সিরাজদিখানে ৬১টি স্কুলে টিকা

জরায়ুমুখ ক্যানসার রোধে সিরাজদিখানে ৬১টি স্কুলে টিকা

ছবিঃ সংগৃহীত।

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে।

রোববার সকাল সাড়ে ৮টায় সিরাজদিখান ইছাপুরা মডেল সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে সিরাজদখান উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহম্মেদ জরায়ু মুখ ক্যানসার (এইসপিভি) প্রতিরোধে টিকা দান ক্যাম্পেইন ২০২৩ এর উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন- সিরাজদিখান উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আঞ্জুমান আরা, ইছাপুরা সরকারি মডেল উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মো. নাছির উদ্দিন, ইছাপুরা সরকারি মডেল উচ্চ বিদ্যালয় সহকারী প্রধান শিক্ষক মো. জামাল হোসেন মিয়া, ইছাপুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সুমন মিয়া, সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাব সভাপতি সুব্রত দাস রনক, সাংবাদিক গোপাল দাস হৃদয় প্রমুখ।

 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আঞ্জুমান আরা বলেন, রোববার ঢাকা ডিভিশনের অন্যান্য উপজেলার ন্যায় সিরাজদিখানেও জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধ টিকা (এইচপিভি) ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে। অনুষ্ঠানে ওয়েবসাইটে নিবন্ধনের মাধ্যমে যেভাবে টিকা নেওয়া যাবে তা প্রদর্শন করা হয়।

 

ওয়েব সাইটটি হলো www.vaxepi.gov.bd এই সাইটটিতে শুধু এইচপিভি ভ্যাকসিন ছাড়াও নিবন্ধনকৃতদের জন্য প্রযোজ্য ইপিআইর যেসব টিকা গ্রহণ করতে পারবে তাও জানানো হবে। চাইলে সেসব ভ্যাকসিন নিতেও আবেদন করতে পারবে। এই ক্যাম্পেইনের সার্বিক সফলতার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সবার আন্তরিক সহযোগিতা চান।

 

উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ বলেন, জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী একটি নীতিমালা করা হয়ে হয়েছে। মোট টিকা পাওয়ার যোগ্য সবাইকে দেওয়া টার্গেট রয়েছে। এইচপিভি ভ্যাকসিন নিবন্ধনকৃতদের সবাইকে টিকা দেওয়া হবে।