২০৯ রানেই গুটিয়ে গেল শ্রীলঙ্কা

২০৯ রানেই গুটিয়ে গেল শ্রীলঙ্কা

২০৯ রানেই গুটিয়ে গেল শ্রীলঙ্কা

ভারত বিশ্বকাপে এখনো জয়ের মুখ দেখেনি অস্ট্রেলিয়া। তবে আজ বেশ ভালোই সুযোগ পেয়েছে তারা। প্রথম জয়ের স্বাদ পেতে তাদের চাই মোটে ২১০ রান। ভারত রত্ন স্টেডিয়ামে বাজে শুরুর পরও লঙ্কানদের তারা বেধে দিয়েছে মাত্র ৪৩.৩ ওভারে মাত্র ২০৯ রানে।

সংগ্রহটা অনায়াসেই পেরিয়ে যেতে পারতো তিনশো রানের গণ্ডি৷ শুরুটা সেভাবেই করেছিল শ্রীলঙ্কা। তবে হঠাৎ আসা ঝড়ের মতো সেই সম্ভাবনা স্বপ্নসম করে তুলেন অ্যাডাম জাম্পা। জোড়া উইকেট তুলে ভেঙে দেন লঙ্কানদের ইনিংসের মেরুদণ্ড। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা।

শুরুতে অবশ্য দাপট ছিল শ্রীলঙ্কার। টসে জিতে ব্যাট করতে নেমে বিনা উইকেটে তুলে শতাধিক রান। রান তুলতে থাকে প্রায় ছয় করে ওভারে। ২১.৪ ওভারে এসে ১২৫ রানে প্রথম উইকেট হারায় লঙ্কানরা। উদ্বোধনী জুটি ভাঙেন প্যাট কামিন্স।পাথুম নিশানকা ফেরেন ৬৭ বলে ৬১ রানে।

দলের সংগ্রহ দেড়শো পেরোতেই ফেরেন কুশল পেরেরাও। তাকেও ফেরান কামিন্স। এই ব্যাটার আউট হন ৮২ বলে ৭৮ রানে। এখান থেকেই ধসের শুরু। ২৬ ওভারে ১৫৭/১ থেকে ২৯.১ ওভারে ১৬৬/৪ এ পরিনত হয় শ্রীলঙ্কা। কুশল মেন্ডিসকে ৯ ও সামারাবিক্রমাকে ৮ রানে ফেরান অ্যাডাম জাম্পা।

দারুণ ছন্দে থাকা দুই ব্যাটারকে হারিয়ে মেরুদণ্ড ভেঙে যায় লঙ্কানদের। এর মাঝেই নামে বৃষ্টি। ৩৩তম ওভারে এসে ঘণ্টাখানেক বন্ধ থাকে খেলা। তবে তাতেও বিপদ কাঁটিয়ে উঠতে পারেনি এশিয়ান জায়ান্টরা, নিয়মিত বিরতিতে হারাতে থাকে উইকেট।

বৃষ্টির পর পাঁচে নামা চারিথ আসালাঙ্কাই যা একটুখানি লড়াই করেন। তার ব্যাটেই দুইশো পেরোয় শ্রীলঙ্কার সংগ্রহ। ৩৯ বলে ২৫ করেন আসালাঙ্কা। ২১ ওভারে বিনা উইকেট ১২১ রান থেকে ৪৩.৩ ওভারে মাত্র ২০৯ রানে শেষ হয় লঙ্কানদের ইনিংস!

মাত্র ৫২ রানে শেষ ৯ উইকেট হারায় শ্রীলঙ্কা। আরো অবাক করা বিষয় হলো দুই ওপেনার ছাড়া কেবল পাঁচে নামা আসালাঙ্কাই ছুঁয়েছেন দুই অঙ্কের ঘর! বাকি সাতজনের সম্মিলিত রান ৩২! একাই ৪ উইকেট নিয়ে যেখানে বড় ভূমিকা রাখেন জাম্পা, দুটো করে উইকেট নেন কামিন্স আর স্টার্ক।