ইসরায়েলের ১৮ শহরে রেড অ্যালার্ট জারি

ইসরায়েলের ১৮ শহরে রেড অ্যালার্ট জারি

সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী যোদ্ধারা গাজা থেকে বৃষ্টির মতো ইসরায়েলের বিভিন্ন শহরে রকেট বর্ষণ অব্যাহত রেখেছে। এর জেরে অন্তত ১৮টি অঞ্চলে রেড অ্যালার্ট জারি করা হয়েছে ইসরায়েল। শনিবার (২১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

রেড এলার্ট জারি করা এসব জায়গার ভেতর রয়েছে, তেল আবিবের সিটি সেন্টার, দক্ষিণ তেল আবিব, জাফফা, বাত ইয়াম এবং লাখিস অঞ্চলের আসদদের উত্তরের শিল্পাঞ্চল, আসদদের আলেফ, বেত, দালেত, হেহ। এছাড়া দক্ষিণ শেফালার কাফর হানাগিদ অঞ্চলেও রেড এলার্ট জারি করা হয়েছে।

এর আগে দক্ষিণ ইসরায়েলের কিছু শহরে হামলা করে ইরান সমর্থিত গ্রুপ হিজবুল্লাহ। হামলায় আক্রান্ত এসব এলাকায় এখন পর্যন্ত হতাহতের সংখ্যা নিশ্চিত করা যায়নি।

এদিকে লেবাননের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, হিজবুল্লাহ যোদ্ধারা লেবানন সীমান্তের কাছে দখলদার ইসরাইলের সামরিক অবস্থান লক্ষ্য করে অন্তত ৩০টি মর্টার শেল নিক্ষেপ করেছে।

অন্যদিকে ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, ইসরাইলি ভূখণ্ডে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জবাবে লেবাননে হিজবুল্লাহর সামরিক স্থাপনায় সিরিজ হামলা চালিয়েছে তারা। শুক্রবার রাতে ইসরাইলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক ঘণ্টার মধ্যে লেবাননের বেশ কয়েকটি স্থাপনায় এসব হামলা চালানো হয়।

টানা দুই সপ্তাহ পেরিয়ে ১৫তম দিনে গড়িয়েছে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ। তবে এ সময়ে কতজন সেনা ও পুলিশ কর্মকতা নিহত হয়েছেন তা এতদিনে জানা জায়নি। এবার সে সংখ্যাও জানিয়েছে ইসরায়েল। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, যুদ্ধে মোট ১৪০৫ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৩০৭ সেনা ও ৫৭ জন পুলিশ কর্মকর্তা রয়েছেন। এ ছাড়া দেশটি হামাসের হাতে বন্দিদের সংখ্যাও জানিয়েছে। তারা বলছে যুদ্ধে এখন পর্যন্ত হামাসের হাতে ২১০ ইসরায়েলি সেনা ও বেসামরিক লোক বন্দি হয়েছেন। এ ছাড়া এখনও নিখোঁজ রয়েছেন আরও অন্তত ১০০ জন।