তারাগঞ্জে জাল সনদে বিয়ের প্রস্তুতি, জরিমানা

তারাগঞ্জে জাল সনদে বিয়ের প্রস্তুতি, জরিমানা

সংগৃহীত

রংপুরের তারাগঞ্জে জাল জন্মনিবন্ধনে আয়োজন করা বাল্যবিবাহ বন্ধ করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে বিয়ের আয়োজনের অপরাধে কনের বাবাকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার (২০ অক্টোবর) মধ্যরাতে তারাগঞ্জ উপজেলার আলমপুর ইউনিয়নের দোয়ালীপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল শুক্রবার দিবাগত রাতে দোয়ালীপাড়া গ্রামের এক অপ্রাপ্তবয়স্ক মেয়ের সঙ্গে পার্শ্ববর্তী নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের হড়িয়াপাড়া গ্রামের এক ছেলের বিয়ের আয়োজন চলছিল। কনে মাদরাসাশিক্ষার্থী।

ওইদিন গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা প্রশাসন বিয়ে বাড়িতে গিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর আওতায় কনের বাবাকে ১৫ হাজার টাকা অর্থদণ্ড দেন। পরে কনের পরিবারের কাছে ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দিতে পারবে না মর্মে মুচলেকা দেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল রানা বলেন, কনেপক্ষ জাল জন্মনিবন্ধন তৈরি করে বিয়ের প্রস্তুতি নিয়েছিল। বাস্তবে কনের বয়স ১৭ বছর। বরের লোকজনকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বাল্যবিবাহ বেআইনি। এতে অসংখ্য মেধাবী শিক্ষার্থীর শিক্ষাজীবনের ইতি ঘটে। বাল্যবিবাহ মাতৃমৃত্যু, নারী নির্যাতনের প্রধান কারণ। বাল্যবিবাহের খবর পেয়ে ওই গ্রামে অভিযান পরিচালনা করে অর্থদণ্ড এবং মুচলেকা নিয়ে বিয়ে বন্ধ করা হয়েছে।