নিতাইগঞ্জে নিম্নমুখী গমের বাজার

নিতাইগঞ্জে নিম্নমুখী গমের বাজার

ছবিঃ সংগৃহীত।

দেশের অন্যতম বৃহৎ পাইকারি বাজার নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে লক্ষণীয় মাত্রায় কমেছে আটা-ময়দার দাম। বেচাকেনায় মন্দা ভাবের কারণে বাজারদর নিম্নমুখী হয়ে পড়েছে বলে জানান ব্যবসায়ীরা।

বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে ৫০ কেজি ওজনের প্রতি বস্তা ভালো মানের আটা বেচাকেনা হচ্ছে ১ হাজার ৯০০ টাকায়, চলতি মাসের শুরুর দিকে যা ছিল ১ হাজার ৯৫০ টাকা। অন্যদিকে কিছুটা নিম্নমানের আটা বেচাকেনা হচ্ছে ১ হাজার ৮৫০ টাকায়, যা মাসের শুরুর দিকে ছিল ১ হাজার ৯০০ টাকা। সে হিসাবে দাম কমেছে ৫০ টাকা।

 

ব্যবসায়ীরা জানান, চলতি মাসের শুরুর দিকে দেশের বাজারে গমের দাম হঠাৎ করেই মণপ্রতি ৫০-৬০ টাকা বেড়ে যায়। প্রতি মণের মূল্য ১ হাজার ৩২০ থেকে বেড়ে ১ হাজার ৩৭০ টাকায় পৌঁছে। এতে ঊর্ধ্বমুখী হয়ে ওঠে আটা-ময়দার বাজারও। বাড়তি দামের কারণে বেচাকেনায় মন্দা দেখা দেয়। ফলে সম্প্রতি দাম কমে গেছে।  

আট-ময়দার ব্যবসায়ী জামাল উদ্দিন মৃধা জানান, বড় কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে পারছে না নিতাইগঞ্জের ছোট মিলগুলো। তার ওপর বারবার বাজারদরে উত্থান-পতনের কারণে ক্ষতির শিকার হচ্ছেন ছোট ব্যবসায়ীরা। 

 

আটা-ময়দা মিল মালিক সমিতির সাবেক সভাপতি শেখ ওয়াজেদ আলী বাবুল জানান, গমের দাম হুট করে বেড়ে যাওয়া আবার দু-এক সপ্তাহ পর কমে যাওয়ার পেছনে বাজার সিন্ডিকেটকে দায়ী করেছেন ব্যবসায়ীরা। সরকারের নজরদারির অভাবেই এসব সিন্ডিকেট বাজারকে অস্থিতিশীল করে রেখেছে।