ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে ‘বিরতির’ আহ্বান বাইডেনের

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে ‘বিরতির’ আহ্বান বাইডেনের

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে ‘বিরতির’ আহ্বান বাইডেনের

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে বন্দী ইসরাইলিদের মুক্তি দেয়ার শর্তে ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের এই পর্যায়ে বিরতি দেয়া উচিৎ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।বুধবার (১ নভেম্বর) যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে এক প্রচারণা সমাবেশে এমন মন্তব্য করেন তিনি।

সমাবেশে জেসিকা রোজেনবার্গ নামের এক আইনের শিক্ষক বাইডেনের বক্তব্যের মাঝে দাঁড়িয়ে বলেন, ‘প্রেসিডেন্ট, আপনি ইহুদিদের দিকে খেয়াল রাখেন। ইহুদি হিসেবে আমি চাই, আপনি এখনই যুদ্ধবিরতির আহ্বান জানান।’ তখন বাইডেন বলেন, ‘আমারও মনে হয়, এখন একটি বিরতি দরকার। রোজেনবার্গ তখন জানতে চান, কিসের বিরতি? জবাবে বাইডেন বললেন, বিরতির মানে হামাসের হাতে বন্দীদের মুক্তির জন্য সময় দেয়া দরকার।

এদিকে গাজা উপত্যকায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তীব্র লড়াই চলছে। ইসরাইলি বাহিনী ক্রমাগত গাজার অভ্যন্তরে প্রবেশের চেষ্টা করে যাচ্ছে। তবে হামাদের প্রতিরোধের মুখে তাদের অগ্রাভিযান ততটা মসৃণ হচ্ছে না।

অপরদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার সহকর্মীরা গ্রহণ করেছেন এবং আমেরিকান নেতা তাকে বিষয়টি জানিয়ে দিয়েছেন বলে প্রভাবশালী পলিটিকো পত্রিকায় যে খবর প্রকাশিত হয়েছে, তা অস্বীকার করেছে হোয়াইট হাউস।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, ‘বর্ণনাটি ভুল। প্রেসিডেন্ট বিষয়টি নিয়ে আলোচনা করেননি। আমাদের নজর বর্তমান সঙ্কটের দিকে।’

সূত্র : আলজাজিরা ও অন্যান্য