পারমাণবিক অস্ত্রের মহড়া চালানোর নির্দেশ দিয়েছেন পুতিন

পারমাণবিক অস্ত্রের মহড়া চালানোর নির্দেশ দিয়েছেন পুতিন

ছবি: সংগৃহীত

রাশিয়ার সামরিক বাহিনীকে কৌশলগত পারমাণবিক অস্ত্রের মহড়া চালানোর নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, ফ্রান্স, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের ক্রমাগত হুমকির মুখে রাশিয়ার সামরিক বাহিনীকে এই মহড়ার নির্দেশ দিয়েছেন পুতিন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার (৬ মে) রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে কিছু পশ্চিমা কর্মকর্তার উস্কানিমূলক বিবৃতি ও হুমকির প্রতিক্রিয়ায় রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব নিশ্চিত করাই এই মহড়ার লক্ষ্য। রাশিয়ার সাউদার্ন মিলিটারি ডিস্ট্রিক্টের ক্ষেপণাস্ত্র বাহিনী ও নৌবাহিনী এই মহড়ায় অংশ নেবে।

২০২২ সালে ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়া বারবার ক্রমবর্ধমান পারমাণবিক ঝুঁকির বিষয়ে সতর্ক করে আসছে। 

রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলারের অস্ত্র দিয়ে সহায়তা করে বিশ্বকে পারমাণবিক সংঘর্ষের দ্বারপ্রান্তে ঠেলে দিচ্ছে। আর এসব অস্ত্রের কিছু রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র রাশিয়ার এই সতর্ক বার্তাকে গুরুত্বের সাথে নেওয়ার জন্য পশ্চিমা বিশ্বকে জানিয়ে দিয়েছে। যদিও মার্কিন কর্মকর্তারা বলেছেন, তারা রাশিয়ার পারমাণবিক দৃষ্টিভঙ্গিতে কোনো পরিবর্তন দেখতে পায়নি।

বিশ্বের মোট ১২ হাজার ১০০টি পারমাণবিক ওয়ারহেডের মধ্যে ১০ হাজার ৬০০টিরও বেশি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার ভাণ্ডারে রয়েছে। পারমাণবিক অস্ত্রের মজুদে তৃতীয় স্থানে রয়েছে চীন। পারমাণবিক অস্ত্রধর দেশের তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে ফ্রান্স ও ব্রিটেন।