গাজায় লাশ দাফনের জায়গা নেই

গাজায় লাশ দাফনের জায়গা নেই

গাজায় লাশ দাফনের জায়গা নেই

গাজায় নিহতের সংখ্যা সমানে বাড়ছে। ইসরাইলের হামলার কারণে গাজায় লাশ দাফন আরো কঠিন হচ্ছে। নেই লাশ দাফনের জায়গা।

গতরাতে ইসরাইলি হামলায় গাজায় ২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে।ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গাজায় ইসরাইলের রাতভর বিমান হামলায় দুই শতাধিক মানুষ নিহত হয়েছে।বিবৃতিতে মন্ত্রণালয় আরো জানিয়েছে, এই ২০০ জনের হিসাব শুধুমাত্র গাজা শহর এবং গাজা উপত্যকার উত্তর অঞ্চলের।

গাজার কবরস্থানগুলো ভরে যাচ্ছে। হামলার পরে বেশিরভাগ লাশ শনাক্ত করা যায় না। দাফন কার্যও সংক্ষিপ্ত করা হয়। এছাড়া, নিহতের পরিবারের সদস্য ছাড়াই অনেক লাশ দাফন করা হয়।গাজায় ইসরাইলি বাহিনীর হামলায় ইতোমধ্যে ১০ হাজারের মতো মানুষ মারা গেছে বলে জানিয়েছে গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত ২২ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, ৭ অক্টোবর সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : আল-জাজিরা এবং টাইমস অফ ইসরাইল