আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে ‘শিক্ষাদান পদ্ধতি ও মূল্যায়ন’ শীর্ষক সেমিনার

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে ‘শিক্ষাদান পদ্ধতি ও মূল্যায়ন’ শীর্ষক সেমিনার

ছবি: প্রতিনিধি

রাজধানীর আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে ‘শিক্ষাদান পদ্ধতি ও মূল্যায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল আটটায় কলেজের ব্যারিস্টার রফিক-উল হক মিলনায়তনে শিক্ষাদান পদ্ধতি ও মূল্যায়ন এর প্রথম সেমিনার কার্যকরী শিক্ষণ-শিক্ষা অনুষ্ঠিত হয়।

সেন্টার ফর মেডিকেল এডুকেশন, ডিজিএমই ও আদ-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের মেডিকেল এডুকেশন ইউনিট যৌথ ভাবে এ কর্মশালার আয়োজন করে।

আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. আফিকুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর অফ কারিকুলাম ডেভেলপমেন্ট, সিএমই, মহাখালী এর অধ্যাপক ডা. হুমায়ুন কবির তালুকদার।

শেখানো এবং শেখা এই দুই বিষয় কে কিভাবে আরও উপজীব্য করে তোলা যায় এটাই ছিল এই সেমিনার এর মূল আলোচ্য বিষয়।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে গভর্নিং বডির চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুর, আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন ও আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মাহমুদা হাসান।

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের মেডিকেল এডুকেশন ইউনিটের পক্ষ থেকে সেশনটি সমন্বয় করেন অধ্যাপক ডা.  শামিমা পারভীন।

সেমিনারে বক্তরা বলেন, 'প্রশিক্ষণ হচ্ছে একজন ব্যক্তির জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটানো। শিক্ষার পরিমাণ ও গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধির জন্য প্রশিক্ষণের প্রয়োজন। জাতিকে উন্নত ও জ্ঞানসমৃদ্ধ করতে হলে প্রথমেই প্রশিক্ষক তথা শিক্ষকদের হতে হবে জ্ঞানবান ও প্রশিক্ষিত। তাই গুণগত শিক্ষা নিশ্চিত করণে শিক্ষক প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।'

অনুষ্ঠিত সেমিনারে আদ্-দ্বীন মেডিকেল কলেজ ও হাসপাতালের সকল বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।