৬ বলে ৬ উইকেট, ডাবল হ্যাটট্রিক করে বিশ্বকাপের মাঝেই বিশ্বরেকর্ড

৬ বলে ৬ উইকেট, ডাবল হ্যাটট্রিক করে বিশ্বকাপের মাঝেই বিশ্বরেকর্ড

ছবি : প্রতীকি

বিশ্বকাপের মাঝে বিশ্বরেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার এক ক্রিকেটার। দেশটির ঘরোয়া ক্রিকেটে এক ওভারের ৬ বলে ৬টি উইকেট নিয়েছেন তিনি। এখনো পর্যন্ত ক্রিকেটের ইতিহাসে এই ঘটনা দেখা যায়নি।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে গোল্ড কোস্ট প্রিমিয়ার লিগে সার্ফার্স প্যারাডাইজের বিরুদ্ধে খেলা ছিল মুদগিরাবার। সেই ম্যাচে শেষ ওভারে জিততে ৫ রান দরকার ছিল সার্ফার্সের। শেষ ওভারে বল করতে আসেন মুদগিরাবার অধিনায়ক গ্যারেথ মর্গ্যান। ওভারের প্রতিটি বলেই উইকেট নেন তিনি। ৪ রানে দলকে জিতিয়ে দেন মর্গ্যান।

প্রথম বলেই সার্ফার্সের ওপেনার জেক গারল্যান্ডকে আউট করেন মর্গ্যান। জেক তখন ৬৫ রান করে খেলছিলেন। পরের পাঁচটি বলে পাঁচজনকে শূন্য রানে ফেরান তিনি।

ম্যাচ শেষে মর্গ্যান বলেন, ‘বিশ্বাস হচ্ছে না। ওভার শুরুর আগে আম্পায়ার বলেছিল, আমি হ্যাটট্রিক নিতে পারলে তবেই দলের জেতার সুযোগ থাকবে। হ্যাটট্রিক নয়, ডাবল হ্যাটট্রিক হয়েছে। ক্রিকেটে এটা হতে পারে ভাবতেই পারিনি। শুধু উইকেট লক্ষ্য করে বল করেছি। তাতেই সাফল্য এসেছে।’

এর আগে এক ওভারে পাঁচটি উইকেট নেয়ার ঘটনা তিনবার ঘটেছে। ২০১১ সালের নিউজিল্যান্ডের নিল ওয়াগনার, ২০১৩ সালে বাংলাদেশের আল আমিন হোসেন ও ২০১৯ সালে ভারতের অভিমন্যু মিথুন এই কীর্তি করেছিলেন। এবার ওভারের ছয়টি বলেই উইকেট নিলেন মর্গ্যান। সূত্র : আনন্দবাজার