জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিতরণী ১৮ নভেম্বর

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিতরণী ১৮ নভেম্বর

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিতরণী ১৮ নভেম্বর

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৩ বিজয়ীদের হাতে আগামী শনিবার (১৮ নভেম্বর) তুলে দেওয়া হবে।সপ্তমবারের মতো আয়োজিত এই আয়োজনে সারাদেশ থেকে আসা ৭৫০টিরও বেশি সংগঠনের আবেদন থেকে বাছাই করে ৬ ক্যাটাগরিতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

ইয়াং বাংলার পক্ষ থেকে জানানো হয়, চলতি বছর প্রাথমিকভাবে পাওয়া আবেদনগুলো থেকে যাচাই-বাছাই শেষে ফিল্ড ভিজিটে যাওয়া হয়। সেখান থেকে আরও যাচাই-বাছাইয়ের মাধ্যমে সর্বশেষ বাছাইদের নাম আমরা দ্রুতই সবাইকে জানিয়ে দেব।মুক্তিযুদ্ধের স্লোগান 'জয় বাংলা' বাংলাদেশের পরিচয়কে ধারণ করে। সেই স্লোগানকে ধারণ করে এই পুরস্কার তরুণদের মধ্যে এক স্বপ্নবীজ বপন করে। মানবিক কাজ ও সমাজে অবদানের জন্য বাংলাদেশের সেরা যুব সংগঠনগুলোকে স্বীকৃতি দেওয়া হয় এই পুরস্কারের মাধ্যমে।

তারুণ্যের বৃহত্তম প্লাটফর্ম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দিয়ে আসছে। এর আগের ছয় আসরে ১৪৫ তরুণের নেতৃত্বাধীন সংগঠনকে সম্মানিত করা হয়েছে এই পুরস্কারের মাধ্যমে।

সেই সঙ্গে বাংলাদেশের মানুষের সামনে তুলে ধরা হয়েছে তাদের সাফল্যের গল্প।এ বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সী ব্যক্তিদের সংগঠনগুলোকে ৬টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হচ্ছে।ক্যাটাগরিগুলো হলো- দক্ষতা ও কর্মসংস্থান, শিল্প ও সংস্কৃতি, সম্প্রদায়ের সুস্থতা, সামাজিক অন্তর্ভুক্তি, জলবায়ু ও পরিবেশ উদ্ভাবন এবং যোগাযোগ।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাওয়া সংগঠনগুলো ছাড়াও ৩০০টির বেশি সংগঠন নিয়ে ইয়াং বাংলা বর্তমানে তারুণ্যের সর্ববৃহৎ প্লাটফর্ম হিসেবে কাজ করছে।এই সংগঠনগুলোসহ ইয়াং বাংলার সঙ্গে যুক্ত রয়েছেন ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক এবং তিন লাখের বেশি সদস্য।২০২২ সালের মে মাসে ইয়াং বাংলার সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র :  ইউএনবি