আবারও বন্ধ গাজার সব যোগাযোগ ব্যবস্থা

আবারও বন্ধ গাজার সব যোগাযোগ ব্যবস্থা

সংগৃহীত

আবারও বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা। এবার জ্বালানির অভাবে সেখানকার সব ধরনের যোগাযোগ ব্যবস্থা হয়ে গেছে। ফিলিস্তিনি টেলিকম অপারেটর প্যালটেল এই তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে প্যালটেল জানায়, গাজার ল্যান্ডলাইন সংযোগ, মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে গেছে।

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-র প্রধান ফিলিপ লাজ্জারিনিও জানিয়েছেন, জ্বালানির অভাবেই যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গাজা আবারও বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে জাতিসংঘের এ কর্মকর্তা বলেছেন, “গাজায় আবারও সব যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। কারণ সেখানে কোনো জ্বালানি নেই।”

এর আগে গত ২৮ অক্টোবর গাজায় স্থলহামলা শুরু করে ইসরায়েল। ওইদিন তীব্র বোমা হামলা চালানোর আগে সেখানকার সবধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয় দখলদার ইসরায়েল।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্য যুদ্ধ শুরুর পরই গাজায় জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয় ইসরায়েল। বুধবার প্রথমবারের মতো ছোট এ উপত্যকায় জ্বালানি প্রবেশ করতে দিলেও; সেগুলো শুধুমাত্র জাতিসংঘের ত্রাণবাহী গাড়ির জন্য ব্যবহার করা হবে বলে জানিয়েছে তারা। কিন্তু জ্বালানির অভাবে অন্যান্য সেবার মতো এখন গাজার যোগযোগ ব্যবস্থাও বন্ধ হয়ে গেলো। 

সূত্র: আল জাজিরাবিবিসি