মালদ্বীপে কোনো বিদেশী সামরিক শক্তি থাকবে না : প্রেসিডেন্ট মুইজ্জু

মালদ্বীপে কোনো বিদেশী সামরিক শক্তি থাকবে না : প্রেসিডেন্ট মুইজ্জু

মালদ্বীপে কোনো বিদেশী সামরিক শক্তি থাকবে না : প্রেসিডেন্ট মুইজ্জু

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট শুক্রবার বলেছেন, তার দেশের মাটিতে যাতে কোনো বিদেশী সামরিক বাহিনী না থাকে, তা নিশ্চিত করতে তিনি কূটনীতি ব্যবহার করবেন।

এই বক্তব্যের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট মোহাম্মেদ মুইজ্জু মালদ্বীপে অবস্থিত অল্প সংখ্যক ভারতীয় বাহিনীকে সরিয়ে ফেলার ব্যাপারে তার সমর্থনকে আবারো নিশ্চিত করলেন।সেখানে ভারত ও চীন তাদের নিজ নিজ প্রভাব বিস্তারের প্রতিযোগিতা করছে।

সেপ্টেম্বর মাসের নির্বাচনে বিজয়ী হবার পর শুক্রবার তিনি তার শপথগ্রহণ অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। ওই নির্বাচনে ফিরতি ভোটে তিনি ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহকে পরাস্ত করেন।সোলিহ ‘ইন্ডিয়া ফার্স্ট’ নীতি অনুসরণ করতেন, কিন্তু মুইজ্জু তার নির্বাচনী প্রচারাভিযানেই মালদ্বীপে ভারতীয় সেনাবাহিনীর ৭৫-সদস্য বিশিষ্ট এই ক্ষুদ্র দলকে সরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

মুইজ্জু তার শপথ অনুষ্ঠানে দেয়া ভাষণে বলেন, নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে ভারত মহাসাগরের দ্বীপটিতে, ‘মোটা দাগের লাল রেখা’ থাকবে। তিনি ‘অন্য যেকোনো দেশের লাল নিরাপত্তা রেখার’ প্রতি সম্মান জানানোরও প্রত্যয় প্রকাশ করেন।

তিনি বলেন, ‘কূটনীতিকে ব্যবহার করে আমি এটা নিশ্চিত করবো যে- এ দেশের মাটিতে কোনো বিদেশী সামরিক বাহিনী থাকবে না। আমি আপনাদের নিশ্চিত করতে চাই যে- আমার প্রিয় মালদ্বীপের প্রতি আমার আনুগত্য প্রকাশের চাইতে আমার জন্য আর কোন বড় সম্মানের বিষয় নেই।’

গত মাসেই তিনি বলেছিলেন, যথা শীঘ্র সম্ভব তিনি ভারতীয় সেনাবাহিনীর লোকদের ফেরত পাঠানোর জন্য কাজ শুরু করবেন। তবে তিনি সমৃদ্ধির জন্য ভারত ও চীন উভয়ের সাথে বিনিয়োগ-বন্ধন আরো শক্তিশালী করার ব্যাপারে তার প্রতিশ্রুতির উপর জোর দেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা