ভূমিহীন খুঁজতে গ্রামে গ্রামে ছুটছেন ইউএনও

ভূমিহীন খুঁজতে গ্রামে গ্রামে ছুটছেন ইউএনও

ছবিঃ সংগৃহীত।

প্রকৃত গৃহহীন ও ভূমিহীন খুঁজতে দুর্গম পাহাড়ের এক গ্রাম থেকে আরেক গ্রামে ছুটে চলছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ডেজী চক্রবর্তী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আশ্রয়ণ প্রকল্পে ঘর দিতে ভূমিহীন বাছাই করতে দুর্গম পাহাড়ে ছুটে চলেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ডেজী চক্রবর্তী। পাহাড়ে পাহাড়ে ছুটে খুঁজে বের করেন অসহায়, হতদরিদ্র, গৃহহীন ও ভূমিহীন পরিবার। আশ্রয়ণ প্রকল্পের ঘর দিতে ইউএনওর এমন উদ্যোগ উপকারভোগী থেকে শুরু করে সবমহলে প্রশংসিত হচ্ছে।

শুধু প্রকৃত উপকারভোগী নির্বাচনই নয়, যেখানেই গেছেন সেখানেই অসহায় পরিবার গুলোর সঙ্গে কথা বলে খোঁজ-খবর নিচ্ছেন তিনি। পরিবারের সদস্য কয়জন, ছেলে-মেয়েরা লেখাপড়া করে কিনা, আয়ের উৎস কী এমন সব তথ্য জানছেন তিনি।

বেলছড়ির দিনমজুর চন্দ্র কুমার চাকমা বলেন, অন্যের জমিতে কাজ করে স্ত্রী ও দুই সন্তান নিয়ে ভাঙা ঘরে বসবাস করি। বাইরে বৃষ্টি পড়ার আগেই ঘরে পড়ে। কেউ যখন আমার খবর নেয় না তখন ইউএনও স্যার আমার বাড়িতে এসে দুরবস্থা দেখে ঘর দেবেন বলেছেন। দেরিতে হলেও আমার ছেলে-মেয়েরা পাকা ঘরে থাকতে পারবে।

হাতিয়াপাড়ার বৃদ্ধ আবুল হোসেন বলেন, স্ত্রী-সন্তান, নাতি-নাতনিসহ পাঁচ সদস্য নিয়ে জীর্ণ ঘরে থাকি। চেয়ারম্যান-মেম্বারদের কাছে বারবার গেলেও আমার কপালে সরকারি ঘর জোটেনি। আমি যখন হতাশ তখন আল্লাহ ইউএনও স্যারকে আমার বাড়িতে পাঠিয়েছেন। ইউএনও স্যার আমাদের খোঁজ-খবর নিয়ে আমাকে প্রধানমন্ত্রীর ঘর দিয়েছেন। এরকম ইউএনও তো আগে দেখিনি।

 

ইউএনওর এমন উদ্যোগের প্রশংসা করে বেলছড়ি ইউনিয়নের চেয়ারম্যান মো. রহমত উল্যাহ বলেন, এমন উদ্যোগ অব্যাহত থাকলে এক সময় মাটিরাঙ্গায় কোনো গৃহহীন পরিবার খুঁজে পাওয়া যাবে না

মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইশতিয়াক আহমেদ বলেন, প্রকৃত ভূমিহীন নির্বাচন থেকে শুরু করে গৃহ নির্মাণসহ পর্যন্ত সবকিছু নিবিড়ভাবে তদারকি করেন ইউএনও। স্যারের এমন তদারকির ফলে এ কাজে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত হয়েছে। প্রকৃত ভূমিহীনরা আশ্রয়ণের ঘর পাচ্ছেন।

এ বিষয়ে জানতে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ডেজী চক্রবর্তী বলেন, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে মাটিরাঙ্গায় ভূমিহীন ও গৃহহীন মানুষকে সেমি পাকা ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। এটি শুধুমাত্র একটি বসতঘর নয়, প্রধানমন্ত্রীর উপহার। প্রকৃত ভূমিহীন ও গৃহহীন মানুষ যেন প্রধানমন্ত্রীর এ উপহার থেকে বঞ্চিত না হন সেজন্য প্রকৃত উপকারভোগী বাছাইয়ে আমার এমন উদ্যোগ।