রুশ যুদ্ধবিমান সুখোই-৩৫ পেতে যাচ্ছে ইরান

রুশ যুদ্ধবিমান সুখোই-৩৫ পেতে যাচ্ছে ইরান

ছবি: সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে সুখোই-৩৫ যুদ্ধবিমান সরবরাহ নেওয়ার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ইরান। ইরানের উপপ্রতিরক্ষামন্ত্রী মঙ্গলবার দেশটির বার্তা সংস্থা তাসনিমকে এ তথ্য জানিয়েছেন।

এর আগে এ গত মার্চে জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন রুশ বার্তা সংস্থা স্পুৎনিককে যুদ্ধবিমান কেনার চুক্তির তথ্য জানিয়েছিল।

সুখোই বা সু-৩৫ যুদ্ধবিমান ছাড়াও এই চুক্তির আওতায় মিল-২৮ হেলিকপ্টার ও ইয়াক-১৩০ প্রশিক্ষণ যুদ্ধবিমানও নিজ বহরে যুক্ত করবে ইরান। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সূত্র ধরে   তেহরান ও মস্কোর মধ্যে যে ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক গড়ে ওঠেছে এই চুক্তির মধ্যে দিয়ে তা পরবর্তী ধপে উন্নিত হবে বলে আশা করছে দেশটি। খবর রয়টার্স।

এর আগেও একাধিকবার রাশিয়ার কাছ থেকে সুখোই-৩৫ যুদ্ধবিমান কেনার ইচ্ছার কথা প্রকাশ করেছিল ইরান। কিন্তু ইউক্রেন যুদ্ধের পরিপ্রক্ষিতে সুখোই-৩৫ যুদ্ধবিমান ম্যানেজমেন্টের পূর্ণাঙ্গ সিস্টেম সরবরাহ করতে রাশিয়া এই মুহূর্তে সক্ষম নয় বলে জানিয়েছিল।     

ইরানি সংবাদমাধ্যম তাসনিমের যে প্রতিবেদনে দেশটির উপপ্রতিরক্ষামন্ত্রী বরাতে এই চুক্তির কথা প্রকাশ করা হয়েছে তাতে অবশ্য রাশিয়ার পক্ষ থেকে এ ধরনের চুক্তিসংক্রান্ত কোনো তথ্য নিশ্চিত করা হয়নি।

ইরানের বিমানবাহিনীতে মাত্র কয়েক ডজন যুদ্ধবিমান আছে। এগুলোর মধ্যে রাশিয়ার তৈরি যুদ্ধবিমান এবং ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের আগে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা কিছু পুরনো যুদ্ধবিমান রয়েছে।

২০১৮ সালে ইরান জানিয়েছিল, তারা নিজেদের বিমানবাহিনীতে ব্যবহারের জন্য স্থানীয়ভাবে তৈরি কাউসার নামের যুদ্ধবিমানের উৎপাদন শুরু করেছে। তবে সামরিক বিশেষজ্ঞদের ধারণা, যুদ্ধবিমানটি এফ-৫ যুদ্ধবিমানের হুবহু নকল, যা ষাটের দশকে প্রথম যুক্তরাষ্ট্রে তৈরি হয়েছিল।