ক্যামেরায় ধরা পড়লো কালো রঙের চিতাবাঘ

ক্যামেরায় ধরা পড়লো কালো রঙের চিতাবাঘ

ছবিঃ সংগৃহীত।

কালো রঙের অত্যন্ত বিরল চিতাবাঘের দেখা মিললো ভারতের উড়িষ্যার একটি জঙ্গলে।এই বিরল চিতাবাঘটিকে ঘিরেই উচ্ছ্বাসের আবহ সে রাজ্যের বন দপ্তরে।

 

বঙ্গোপসাগরের তীরবর্তী ভারতের পূর্ব ভাগের এই রাজ্যে বাঘসুমারি চলাকালীন এই চিতাবাঘটি ক্যামেরায় ধরা পড়েছে। বাঘ রয়েছে এমন জঙ্গলগুলোতে ক্যামেরা লাগানো হয়েছিল। তার মধ্যে একটি জঙ্গলে লাগানো ক্যামেরাতে ধরা পড়ছে বিরল এই চিতাবাঘ।

মুখ্য বন ও বন্যপ্রাণ সংরক্ষক (পিসিসিএফ) সুশান্ত নন্দ তার এক্স হ্যান্ডলে বিরল এই কালোরঙা চিতাবাঘটির ছবি শেয়ার করেছেন। তিনি লিখেছেন, বর্তমানে বাঘসুমারি চলছে রাজ্যে, তাতে জঙ্গলে লাগানো একটি ক্যামেরায় ধরা দিয়েছে বিরল এই চিতাবাঘ। এই সুমারিতে আরও অনেক কিছু আকর্ষণীয় অজানা বন্যপ্রাণের ছবিও প্রকাশ্যে আসতে পারে।

 

তবে এই চিতাবাঘটির ছবি কোন জঙ্গলে ধরা পড়েছে সেটি ওই প্রাণীটির নিরাপত্তার স্বার্থে প্রকাশ করেননি নন্দ। গত অক্টোবর থেকে বাঘসুমারি শুরু করেছে উড়িষ্যার সরকার। ময়ূরভঞ্জের সিমলিপাল বাঘ সংরক্ষণ কেন্দ্র ও কেন্দুঝাড়ে এই সুমারির কাজ চালায় সরকার। 

এর আগেও সিমলিপাল জাতীয় উদ্যানে কালো রঙের একটি বাঘ ক্যামেরায় ধরা পড়েছিল। এ বার বিরল এই চিতাবাঘ ক্যামেরায় ধরা পড়ায় আশা বাড়ছে রাজ্য বন দপ্তরে।