তফসিল বৈধতা নিয়ে রিটের পরবর্তী শুনানি সোমবার

তফসিল বৈধতা নিয়ে রিটের পরবর্তী শুনানি সোমবার

তফসিল বৈধতা নিয়ে রিটের পরবর্তী শুনানি সোমবার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিলের বৈধতা নিয়ে আনা রিটের ওপর প্রথম দিনের শুনানি শেষ হয়েছে।বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহ সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ পরবর্তী শুনানির জন্য আগামীকাল সোমবার দিন রেখেছেন।আদালতের রিটের পক্ষে রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। তিনি বাসসকে জানান, কালও শুনানির জন্য থাকবে।রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. মো. ইউনুছ আলী আকন্দ। তিনি জানান, আইন মন্ত্রণালয়ের দুই সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।

তিনি বলেন, আবেদনে জাতীয় সংসদ বহাল থাকা অবস্থায় ১৫ নভেম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। গত ২৮ নভেম্বর ড. ইউনুছ আলী আকন্দ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছাতে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠান। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী  নির্বাচন পেছানোর সুযোগ রয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বিষয়টি নিয়ে পদক্ষেপ গ্রহণের  দাবি করা হয়। পদক্ষেপ না নেয়ায় সে ধারাবাহিকতায় হাইকোর্টে রিট করেন ইউনুছ আলী আকন্দ।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী বছরের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী  প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল গত ৩০ নভেম্বর। আজ ৩ ডিসেম্বর মনোনয়ন যাচাই বাছাই চলছে।

সূত্র : বাসস