ভারতের বিমানবাহিনীর উড়োজাহাজ বিধ্বস্ত

ভারতের বিমানবাহিনীর উড়োজাহাজ বিধ্বস্ত

ছবি: সংগৃহীত

ভারতের তেলেঙ্গানায় দেশটির বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। এতে প্রাণ গেছে দুই পাইলটের। তাঁদের একজন বিমানবাহিনীর প্রশিক্ষক, অন্যজন প্রশিক্ষণার্থী।

সোমবার (৪ ডিসেম্বর) সকালে তেলেঙ্গানা রাজ্যের মেদাক জেলায় এ দুর্ঘটনা ঘটে। ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে এক্স বার্তায় (সাবেক টুইটার) এ কথা জানানো হয়েছে।

বিমান বাহিনী জানায়, বিমানটি হায়দরাবাদের এয়ার ফোর্স একাডেমি (এএফএ) থেকে নিয়মিত প্রশিক্ষণের জন্য উড্ডয়ন করেছিল। বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় একজন প্রশিক্ষক এবং একজন প্রশিক্ষণার্থী পাইলট বিমানটির ভিতরে ছিলেন। তারা দুজনেই মারা গেছেন।

ভারতীয় বিমান বাহিনী এক্স-এ (পূর্বে টুইটার) বলেছে, একটি Pilatus PC 7 Mk II বিমান আজ সকালে এএফএ (হায়দরাবাদ) থেকে নিয়মিত প্রশিক্ষণের সময় দুর্ঘটনার সম্মুখীন হয়। আইএএফ গভীর দুঃখের সাথে জানাচ্ছে যে বিমানটিতে থাকা উভয় পাইলটই মারাত্মক আহত হয়েছেন। তবে এ দুর্ঘটনায় বেসামরিক জানমালের কোন ক্ষতি হয়নি।

Pilatus PC 7 Mk II বিমানটি একটি একক-ইঞ্জিন বিশিষ্ট বিমান। আইএএফ পাইলটরা এর মাধ্যমে প্রাথমিক প্রশিক্ষণ গ্রহণ করে। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দিয়েছে বিমান বাহিনী।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পাইলটদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, ‘হায়দরাবাদের কাছে এই দুর্ঘটনায় আমি মর্মাহত। এটা গভীরভাবে দুঃখজনক যে দুইজন পাইলট প্রাণ হারিয়েছেন। এই দুঃখজনক সময়ে শোকাহত পরিবারগুলোর সাথে সহমর্মিতা জানাই।’