বিজেপির জয়ের পর লাফিয়ে বাড়ছে আদানির সম্পত্তি

বিজেপির জয়ের পর লাফিয়ে বাড়ছে আদানির সম্পত্তি

ছবিঃ সংগৃহীত।

ফের আগের গতিতে দৌড়াতে শুরু করেছে ভারতের আদানি গোষ্ঠী।এক সপ্তাহে গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ বেড়েছে এক হাজার কোটি মার্কিন ডলারের মতো।

 

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স অনুযায়ী, বর্তমানে তার সম্পত্তির পরিমাণ আট হাজার কোটি ডলারের বেশি। এই সম্পদ বৃদ্ধির পর, গৌতম আদানি ফের উঠে এলেন বিশ্বের প্রথম ২০ ধনীদের তালিকায়। তার স্থান এখন ১৫তম।

তিনি ছাড়া প্রথম ২০ জন ধনীর তালিকায় আছেন মুকেশ অম্বানিও। নয় হাজার কোটি ডলারের

বেশি সম্পত্তি নিয়ে তিনি আছেন ১৩তম স্থানে। চলতি বছরের শুরুতে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট আসার আগে ধনকুবেরদের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন আদানি।

 

ব্লুমবার্গের মতে, গত সপ্তাহে তার মালিকানাধীন সংস্থাগুলোর স্টক থেকে গৌতম আদানির সম্পদে এক হাজার কোটি ডলারের মতো যোগ হয়েছে। এতে আদানির মোট সম্পদ বেড়েছে উল্লেখযোগ্য হারে।

বছরের শুরুতে বিতর্কে কোণঠাসা হয়ে গিয়েছিলেন গৌতম আদানি। কিন্তু ২০২৩ সাল শেষ হওয়ার আগেই অস্বস্তি কাটতে শুরু করেছে আদানি গ্রুপের কর্ণধারের।

যক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে যে অভিযোগ এনেছে নিউইয়র্কের শর্ট সেলার ‘হিন্ডেনবার্গ রিসার্চ’ নামের সংস্থাটি তা ‘অপ্রাসঙ্গিক।’ কেবল তাই নয়, সেই সঙ্গে প্রায় ৪ হাজার ৬০৮ কোটি রুপি ঋণও দেওয়া হয়েছে আদানি গ্রুপকে। শ্রীলঙ্কায় একটি কন্টেইনার টার্মিনাল নির্মাণের জন্য ওই ঋণ দেওয়া হয়েছে।

তাছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আদানির সম্পর্ক ভালো। সম্প্রতি বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনে বড় জয় পেয়েছে মোদীর দল বিজেপি। এরপরই চাঙা হচ্ছে আদানি গোষ্ঠীর স্টক। ২০২৪ সালে ভারতের লোকসভা নির্বাচন। এতে মোদীর দল বিজেপিই ফের জয় পাবে বলে ইঙ্গিত মিলছে।