২০৩৪ বিশ্বকাপেও মেসিকে দেখতে চান ফিফা প্রেসিডেন্ট

২০৩৪ বিশ্বকাপেও মেসিকে দেখতে চান ফিফা প্রেসিডেন্ট

লিওনেল মেসি

আগামী তিনটি বিশ্বকাপেও লিওনেল মেসিকে খেলতে দেখতে চান ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো।

কাতারে আর্জেন্টাইন সুপারস্টার ক্যারিয়ারের পঞ্চম বিশ্বকাপ খেলে ফেলেছেন। ২০০৬ সালে জার্মানি আসর দিয়ে বিশ্বমঞ্চে তার যাত্রা শুরু হয়েছিল। দীর্ঘ ১৬ বছরের বিশ্বকাপ যাত্রায় সর্বশেষ কাতারে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দিয়েছেন। ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে পরাজিত করে শিরোপা জয়ের কৃতিত্ব দেখান মেসি।

অনেকেই ধরে নিয়েছিলেন কাতারে যেহেতু শিরোপা জয় হয়েছে, সে কারণে এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। অন্তত আন্তর্জাতিক ফুটবল থেকে মেসি অবসর গ্রহণ করতে যাচ্ছেন। বিশ্বকাপ শুরুর আগে মেসি নিজেও তেমন ইঙ্গিতই দিয়েছিলেন। কিন্তু এখনও লে আলবিসেলেস্তের জার্সি গায়ে সমান তালে খেলে যাচ্ছেন এলএম টেন। ২০২৩ সালে ৮ ম্যাচে করেছেন ৮ গোল।

৩৬ বছর বয়সী মেসির পক্ষে ২০২৬ বিশ্বকাপ খেলা সম্ভব কি না, তা নিয়েও যথেষ্ট শঙ্কা রয়েছে। যদিও ফিফা বস মনে করেন, শুধু ২০২৬ কেন, মেসির পক্ষে ২০৩০ এমনকি ২০৩৪ বিশ্বকাপও খেলা সম্ভব।

ইনফান্তিনোর ভাষ্য, আমি তো আশাবাদী পরবর্তী বিশ্বকাপে মেসি অবশ্যই খেলবে। এমনকি এরপরেরটা এবং তার সঙ্গে ২০৩৪’এও তাকে আমি দেখতে চাই। যতদিন সে চাইবে, ততদিনই খেলতে পারবে।

নিজেকে কোথায় নিয়ে থামাবেন, তা এখনও ঠিক করতে পারেননি মেসি নিজেই। সাম্প্রতিক সময়ে সামান্য কিছু ইনজুরি সমস্যা দেখা দিলেও নিয়মিতই তাকে জাতীয় দলের জার্সি গায়ে মাঠে দেখা যাচ্ছে। এবারের গ্রীষ্মে পিএসজি ছেড়ে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে যোগ দেবার পর এমএলএস ক্লাবটির হয়ে ১৪ ম্যাচে ১১ গোল করেছেন। এ ছাড়া পাঁচটি অ্যাসিস্টও রয়েছে। সম্প্রতি ক্যারিয়ারের অষ্টম ব্যালন ডি’অর জিতেছেন তিনি।

যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো যৌথভাবে ২০২৬ বিশ্বকাপ আয়োজন করবে। প্রথমবারের মতো বর্ধিত পরিসরের এই টুর্নামেন্টে ৪৮টি দল অংশ নিচ্ছে। ২০৩০ বিশ্বকাপ আয়োজিত হবে স্পেন, পর্তুগাল ও মরক্কোতে। এ ছাড়া ২০৩৪ বিশ্বকাপের আয়োজক সৌদি আরব। ওই সময় পর্যন্ত মেসির বয়স হয়ে ৪৭ বছর। সে কারণেই এটা অন্তত নিশ্চিতভাবে বলাই যায়, সৌদি আরবে মেসিকে দেখার কোন সম্ভাবনাই নেই।