পেলের ১০ নম্বর জার্সিকে ‘অবসর’ দিলো সান্তোস

পেলের ১০ নম্বর জার্সিকে ‘অবসর’ দিলো সান্তোস

সংগৃহীত

ফুটবলে কিংবদন্তি খেলোয়াড়দের সম্মান জানিয়ে জার্সি নম্বর তুলে রাখার রীতি বেশ পুরোনো। যেমন আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর ডিয়েগো ম্যারাডোনাকে সম্মান জানিয়ে ১০ নম্বর জার্সি তুলে রেখেছে ইতালিয়ান ক্লাব নাপোলি।

তেমনি ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ক্যারিয়ারের শেষদিকের ক্লাব নিউইয়র্ক কসমসও চিরদিনের জন্য তুলে রেখেছে পেলের ১০ নম্বর জার্সিটা। তবে ব্রাজিলের যে ক্লাবে খেলে পেলে হয়ে উঠেছিলেন তারকাদের তারকা, তার মৃত্যুর পরও সান্তোসের খেলোয়াড়কে এই জার্সি পরতে দেখা গেছে।

সাম্প্রতিক সময়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় বিভাগে নেমে গিয়েছে ঐতিহ্যবাহী এই ক্লাবটি। এমন অবস্থার মাঝে ক্লাবের পক্ষ থেকে ঘোষণা এসেছে, প্রথম বিভাগে না ফেরা পর্যন্ত পেলের স্মৃতিবিজড়িত ১০ নম্বর জার্সিকে সাময়িকভাবে অবসরে পাঠাচ্ছে তারা।

সান্তোসের নবনির্বাচিত ক্লাব প্রেসিডেন্ট মার্সেলো তেজেইরা ঘোষণা দিয়েছেন, ‘যতদিন আমরা প্রথম বিভাগে না ফিরছি ততদিন পেলের ১০ নম্বর জার্সি আমরা ব্যবহার করব না। এই বছর ব্রাজিলের ফুটবল লিগকে পেলের নামে নামকরণ করা হয়েছিল। আমরা সর্বোচ্চ চেষ্টা করব প্রথম বিভাগে ফেরার, আর এটিই ১০ নম্বর জার্সির জন্য উপযুক্ত জায়গা।’

এছাড়া এই বছর ব্রাজিলিয়ান লিগ সিরি আয় প্রতি ম্যাচের দশম মিনিটের সময় পেলেকে শ্রদ্ধা জানানো হবে। বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে তিনবার বিশ্বকাপ জেতা খেলোয়াড় হলেন এই কিংবদন্তি।

আন্তর্জাতিক ফুটবলের জাতীয় দল ব্রাজিলের জার্সিতে ৯২ ম্যাচে ৭৭ গোল করেন পেলে। স্বদেশি ক্লাব সান্তোসের হয়ে ৬৫৯টি ম্যাচে ৬৪৩ গোল করেছিলেন তিনি। দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে ফুটবলের রাজার গোলসংখ্যা ১,২৮১টি।