কেকেআরের নজরে বাংলাদেশি পেসার

কেকেআরের নজরে বাংলাদেশি পেসার

সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের এখনও কয়েকদিন বাকি। আগামী ১৯ ডিসেম্বর হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগের নিলাম। এবারের আসরের নিলামের জন্য চূড়ান্ত তালিকায় ৩৩৩ জন ক্রিকেটার জায়গা পেয়েছেন। এর মধ্যে ২১৪ জন ভারতীয় এবং ১১৯ জন বিদেশি ক্রিকেটার রয়েছেন। এ ছাড়া সহযোগী ক্রিকেট দেশ থেকে রয়েছেন দুইজন ক্রিকেটার।

আইপিএলের চূড়ান্ত নিলামের তালিকায় জায়গা পাওয়া বাংলাদেশের তিন ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি দাম ধরা হয়েছে মোস্তাফিজুর রহমানের। তার ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। অন্য দুই পেসার তাসকিনের ভিত্তিমূল্য ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ৫০ লাখ রুপি করা হয়েছে। তাদের মধ্যে তাসকিনের ওপরে নজর আছে কলকাতা নাইট রাইডার্সের।

এবার ১২ জন ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে দুইবারের চ্যাম্পিয়নেরা। তাই নিলাম থেকে চারজন বিদেশিসহ মোট ১২ ক্রিকেটারকে কিনতে পারবে কেকেআর। এজন্য বেশ কয়েকজন ক্রিকেটারের নামও চূড়ান্ত করেছে কেকেআর কর্তৃপক্ষ। ভারতীয় গণমাধ্যমের খবর, এই তালিকায় বাংলাদেশের তাসকিনের নামটাও আছে।

এদিকে আইপিএলের গভর্নিং বডি থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব ফ্র্যাঞ্চাইজি মিলিয়ে মোট ৭৭টি স্লট ফাঁকা রয়েছে। অর্থাৎ ৭৭টি ফাঁকা জায়গার জন্য ৩৩৩ জন ক্রিকেটারের লড়াই হবে। এই ৭৭টি স্লটের মধ্যে আবার ৩০টি স্লট বিদেশি ক্রিকেটারদের জন্য রয়েছে।

গত কয়েক আসর ধরেই শিরোপা বঞ্চিত কেকেআর। সাফল্যের খোঁজে মরিয়া দলটি এবার পেস বোলিং অ্যাটাকেই বাড়তি নজর রাখছে। আগেরবার দলের সঙ্গে থাকা টিম সাউদি, লোকি ফার্গুসন, উমেশ যাদব, শার্দূল ঠাকুরদের নিলামের আগেই ছেড়ে দিয়েছে শাহরুখ খানের দল। এমন পরিস্থিতিতে পেসারদের দিকেই নজর কলকাতার।

জানা গেছে, কলকাতার আটজন ক্রিকেটারের দিকে নজর রয়েছে। এর মধ্যে বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার একাধিক ক্রিকেটার রয়েছেন। এ ছাড়া বিশ্বকাপে সুযোগ না পাওয়া ক্রিকেটারদেরও নজরে রেখেছে কলকাতা। আর টাইগারদের পেস ইউনিটের দলপতি তাসকিনে একটু বাড়তি নজর রাখছে কেকেআর।

এর আগেও আইপিএলে খেলার প্রস্তাব পেয়েছিলেন তাসকিন। কিন্তু দেশের জার্সিতে খেলতে আইপিএলকে ফিরিয়ে দেন টাইগার এই পেসার।

অন্যদিকে গত আসরে দল পাওয়া দুই বাংলাদেশি সাকিব আল হাসান ও লিটন দাসের কেউই এবার নামই জমা দেননি। আর মোস্তাফিজ গত আসরে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেললেও নিলামের আগে তাকে ছেড়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।