জলবায়ু শীর্ষ সম্মেলনে চূড়ান্ত খসড়া চুক্তি

জলবায়ু শীর্ষ সম্মেলনে চূড়ান্ত খসড়া চুক্তি

জলবায়ু শীর্ষ সম্মেলনে চূড়ান্ত খসড়া চুক্তি

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জাতিসঙ্ঘ জলবায়ু শীর্ষ সম্মেলন থেকে চূড়ান্ত খসড়া চুক্তি ঘোষণা করা হয়েছে। নতুন চুক্তিতে কঠোর ভাষায় জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে সরে আসার আহ্বান জানানো হয়েছে। এতে পর্যায়ক্রমে জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের কথা না বলে স্পষ্টভাবে সরে আসার কথা বলা হয়।

এর আগে, মঙ্গলবার কপ-২৮ জলবায়ু সম্মেলনে জীবাশ্ম জ্বালানি নিয়ে মতবিরোধের কারণে চুক্তি হওয়ার বিষয়ে জটিলতা তৈরি হয়। সম্মেলনের আলোচনা বাড়তি সময়ে গড়ায়।রাতভর আলোচনা শেষে বুধবার নতুন চুক্তির ঘোষণা আসে।কপ-২৮ সম্মেলনের পর্দা মঙ্গলবার নামার কথা থাকলেও জীবাশ্ম জ্বালানি নিয়ে ঐকমত্যে না পৌঁছানোর কারণে বাড়তি সময় নিতে হয়।

সোমবার জীবাশ্ম জ্বালানি সম্পর্কিত খসড়া চুক্তিকে দূর্বল আখ্যা দিয়ে অসন্তোষ প্রকাশ করে বেশ কয়েকটি দেশ। এর আগের একটি খসড়া প্রস্তাবনায় লেখা হয়েছিল। জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া হবে। কিন্তু সোমবারের সর্বশেষ খসড়ায় সে কথা ছিল না।সম্মেলনে কোনো চুক্তি হতে হলে অংশ নেয়া দেশগুলোকে এর সাথে একমত হতে হয়ে। আলোচনায় বাড়তি সময় নিয়ে সে চেষ্টাই করা হয়।

নরওয়ের পরিবেশবিষয়ক-মন্ত্রী এসপেন বার্থ ইডে বলেন, জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার বিষয়ে বিশ্ব এ প্রথম একত্রিত হয়েছে। এটি তীব্র কূটনীতির ফলাফল।জলবায়ু সঙ্কটের জন্য জীবাশ্ম জ্বালানি মূলত দায়ী। তাই জাতিসঙ্ঘ প্রধান জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে একমত হতে আগেই দেশগুলোকে আহ্বান জানিয়েছিলেন।

তবে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়তে থাকলেও এখনো বিশ্বে জ্বালানির প্রায় ৮০ শতাংশই আসে জীবাশ্ম জ্বালানি থেকে।এদিকে বরাবরের মতো এবারো জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের বিরোধিতা করছে জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলো।
সূত্র : বাসস