৫৫ হাজার টন টিএসপি সার কিনবে সরকার

৫৫ হাজার টন টিএসপি সার কিনবে সরকার

সংগৃহীত

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে মরক্কো ও তিউনিশিয়া থেকে ৫৫ হাজার মেট্রিক টন টিএসপি সার কিনছে সরকার। এতে মোট ব্যয় হবে ২৪১ কোটি ৭৮ লাখ ১৫ হাজার ৫০০ টাকা।

বুধবার (১৩ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের কাছে অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বিএডিসি মরক্কো থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে টিএসপি সার আমদানি করে। ইতোপূর্বে সম্পাদিত চুক্তির কার্যক্রম সম্পন্ন হওয়ায় বিদ্যমান চুক্তির শর্তগুলো অভিন্ন রেখে ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর তারিখে চুক্তি নবায়ন করা হয়। সার আমদানি চুক্তিতে উল্লেখিত মূল্য নির্ধারণ পদ্ধতি অনুসারে মরক্কো থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার (+১০%) মেট্রিক টন টিএসপি সার কেনা হবে। বর্তমান আন্তর্জাতিক বাজারমূল্যে প্রতি মেট্রিক টনের দাম ৪০১ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ১ কোটি ২০ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৩২ কোটি ৬৩ লাখ ৪০ হাজার ৫০০ টাকা।

সভায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিশিয়া থেকে চতুর্থ লটে ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির অপর একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বিএডিসি তিউনিশিয়া থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে টিএসপি সার আমদানি করে। ইতোপূর্বে সম্পাদিত চুক্তির কার্যক্রম সম্পন্ন হওয়ায় বিদ্যমান চুক্তির শর্তসমূহ অভিন্ন রেখে দেশটির সঙ্গে চুক্তি নবায়ন করা হয়। সার আমদানি চুক্তিতে উল্লেখিত মূল্য নির্ধারণ পদ্ধতি অনুসারে তিউনিশিয়া থেকে চতুর্থ লটে ২৫ হাজার (+১০%) মেট্রিক টন টিএসপি সার কেনা হবে। বর্তমান আন্তর্জাতিক বাজারমূল্য অনুযায়ী, প্রতি মেট্রিক টন টিএসপি সার ৩৯৬ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ৯৯ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১০৯ কোটি ১৪ লাখ ৭৫ হাজার টাকা।