পারমাণবিক হামলা চালালে শেষ হবে কিমের শাসনামল: যুক্তরাষ্ট্র

পারমাণবিক হামলা চালালে শেষ হবে কিমের শাসনামল: যুক্তরাষ্ট্র

ছবিঃ সংগৃহীত।

পারমাণবিক হামলার বিষয়ে উত্তর কোরিয়াকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়া যদি তাদের দেশ ও মিত্রদের ওপর পারমাণবিক হামলা করে সেটা হবে অগ্রহণযোগ্য। হামলার পরিণতি হিসেবে কিম জং উনের শাসনামল শেষ হয়ে যাবে।

 

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে উত্তর কোরিয়া যদি পারমাণবিক হামলা করে তাহলে দ্রুত চূড়ান্ত সিদ্ধান্তের মাধ্যমে জবাব দেওয়া হবে।

দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের লক্ষ্যবস্তুতে পৌঁছাতে পারে সম্প্রতি এমন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি ও পরীক্ষা করেছে পিংইয়ং।

 

দক্ষিণ কোরিয়ার জাতীয় উপ-নিরাপত্তা উপদেষ্টা কিম তায়-হাইও বলেছেন, উত্তর কোরিয়া এই মাসে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা-নিরীক্ষা করতে পারে, যা পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে যদি রাশিয়া জয়ী হয় তাহলে ন্যাটোর ওপরও হামলা করতে পারে। তবে বাইডেনের এই মন্তব্যকে ননসেন্স বলে উড়িয়ে দিয়ে রুশ প্রেসিডেন্ট বলেছেন, ন্যাটোর সঙ্গে যুদ্ধ করার কোনো ইচ্ছা রাশিয়ার নেই।

 

ইউক্রেন যুদ্ধ কেন্দ্র করে মস্কো ও পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক ১৯৬২ সালের কিউবান মিসাইল সংকটের পর থেকে বেশি খারাপ অবস্থায় পৌঁছেছে। এর আগে বাইডেন সতর্ক করে জানিয়েছিলেন, ন্যাটোর ওপর হামলা হলে তৃতীয় বিশ্ব যুদ্ধ শুরু হতে পারে।

 

তবে রোববার প্রকাশিত এক সাক্ষাৎকারে পুতিন বলেছেন, ন্যাটো ইস্যুতে বাইডেন যে মন্তব্য করেছেন তা সম্পূর্ণ ননসেন্স। বাইডেন রাশিয়া নিয়ে ভুল নীতির জাস্টিফাই করার চেষ্টা করছেন বলেও মন্তব্য করেন বাইডেন।