আম্পায়ারকে ভয় দেখিয়ে ৪ ম্যাচ নিষিদ্ধ কারান

আম্পায়ারকে ভয় দেখিয়ে ৪ ম্যাচ নিষিদ্ধ কারান

ছবি: সংগৃহীত

আম্পায়ারকে ভয় দেখানোরে অভিযোগে অভিযুক্ত হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার টম কারান। এজন্য ৪ ম্যাচের জন্য নিষিদ্ধ হতে হলো তাকে। ঘটনাটি বিগ ব্যাশ ক্রিকেট লিগের। গত ১১ ডিসেম্বর হোবার্ট হারিকেন্সের বিপক্ষে সিডনি সিক্সার্সের ম্যাচের আগে অনুশীলনের সময় আম্পায়ারের দিকে তেড়ে গিয়ে এই সাজা পেলেন কারান।

এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, 'আম্পায়ার স্টাম্পের পাশে অবস্থান নিয়ে কারানকে পিচের কাছে আসতে বাধা দেন এবং তাকে পিচ থেকে সরে যাওয়ার ইঙ্গিত দেন। ভিডিও ফুটেজে দেখা গেছে, কারানকে আম্পায়ার পিচ থেকে সরে যাওয়ার ইঙ্গিত দিতে। এরপরও কারান অনুশীলন রান-আপ করার চেষ্টা করেন এবং সরাসরি আম্পায়ারের দিকে দৌড়ানোর চেষ্টা করেন, যিনি কারানের মুখোমুখি হয়ে বোলিং ক্রিজে দাঁড়িয়েছিলেন। সংঘর্ষের ঝুঁকি এড়াতে আম্পায়ার ডানদিকে পা রাখেন।

ম্যাচ রেফারি বব প্যারি পরবর্তীতে কারানকে আচরণবিধির ২.১৭ অনুচ্ছেদে ম্যাচ চলাকালীন ভাষা বা আচরণের (অঙ্গভঙ্গিসহ) দ্বারা আম্পায়ার, ম্যাচ রেফারি বা মেডিকেল কর্মীদের হুমকি দেওয়ার বা ভয় দেখানো বা ভয় দেখানোর চেষ্টা করার অভিযোগে অভিযুক্ত করেন। যা লেভেল ৩ অপরাধের অভিযোগ আনা হয়েছিল।

কারান এই অভিযোগের বিরোধিতা করলেও দোষী সাব্যস্ত হন এবং চারটি সাসপেনশন পয়েন্ট পান, যা বিগ ব্যাশ লিগের চারটি ম্যাচ নিষিদ্ধের সমান। নিষেধাজ্ঞার ফলে শুক্রবার রাতে এসসিজিতে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে সিক্সার্সের ম্যাচ, ২৬ ডিসেম্বর স্টারস, ৩০ ডিসেম্বর থান্ডার ও ১ জানুয়ারি হিটের বিপক্ষে ম্যাচ খেলতে পারবেন না ২৮ বছর বয়সী এই তারকা।

তবে সিডনি সিক্সার্স ও অলরাউন্ডার কারান ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি অনুযায়ী চার ম্যাচের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে।