ফের বাড়ছে করোনা, বিশ্বে আরও ৮০ জনের মৃত্যু

ফের বাড়ছে করোনা, বিশ্বে আরও ৮০ জনের মৃত্যু

সংগৃহীত

বিশ্বজুড়ে আবারও বাড়ছে করোনা। করোনাভাইরাসের ধরন অমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট (উপধরন) বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। গত ২৪ ঘণ্টায় আরও ৮০ জনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৫১১ জন।

শুক্রবার (২২ ডিসেম্বর) করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্তের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময় দেশটিতে মৃত্যু হয়েছে ৪৭ জনের এবং আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৩৫৬ জন।

এ ছাড়া অস্ট্রেলিয়ায় কারও মৃত্যু না হলেও আক্রান্ত হয়েছে ২ হাজার ৩৮৩ জন। পোল্যান্ডে আক্রান্ত হয়েছে ২ হাজার ৮৪৭ জন এবং মৃত্যু হয়েছে ২৯ জনের। চেকিয়ায় আক্রান্ত হয়েছে ২ হাজার ১৭৩ জন এবং মৃত্যু হয়েছে ২ জনের। লিথুনিয়ায় আক্রান্ত হয়েছে ৯৮১ জন এবং মৃত্যু হয়েছে ২ জনের।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭০ কোটি ২৫ হাজার ২৩৮ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৯ লাখ ৫৮ হাজার ৪৯৩ জনের। সুস্থ হয়েছেন ৬৭ কোটি ১২ লাখ ৯২ হাজার ৪৩৭ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনার এ নতুন উপধরন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তারা প্রচলিত ভ্যাকসিনের ওপরই আস্থা রাখছেন।

ডব্লিউএইচও সতর্ক করে বলেছে, শীতে কভিড ছাড়াও অন্যান্য রোগের সংক্রমণ বাড়তে পারে। এরই মধ্যে পৃথিবীর উত্তর গোলার্ধের কাছাকাছি দেশগুলোতে ফ্লু ভাইরাস, শ্বাসযন্ত্রের সংক্রমণকারী ভাইরাস (আরএসবি) ও শিশুদের নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসিপি) জানিয়েছে, জেএন ডট ওয়ান এখন যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়িয়ে পড়ছে। দেশটির মোট সংক্রমণের মধ্যে ১৫ থেকে ২৯ শতাংশ এ উপধরনের কারণে হয়েছে।

যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি বলছে, বর্তমানে গবেষণাগারে মোট করোনা পরীক্ষার প্রায় সাত শতাংশই জেএন ডট ওয়ান ধরন। এটি ছাড়াও অন্য ধরনগুলোর বর্তমান অবস্থা তারা পর্যবেক্ষণ করছেন। তবে বাংলাদেশে এখনও পাওয়া যায়নি। সরকার বলছে, করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে তারা সতর্ক অবস্থায় আছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। বর্তমানে বিশ্বব্যাপী এর অমিক্রন ধরনটি বেশি সক্রিয়। কার্যত এ ধরন থেকেই জন্ম নিয়েছে জেএন ডট ওয়ান ধরনটি। বর্তমানে এটি বেশি ছড়াচ্ছে।