নতুন মাইলফলকের সামনে গার্দিওলার ম্যানসিটি

নতুন মাইলফলকের সামনে গার্দিওলার ম্যানসিটি

সংগৃহীত

গত মৌসুমে ম্যানচেস্টার সিটিকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর স্বপ্নপূরণ করেছেন কোচ পেপ গার্দিওলা। মৌসুমে ট্রেবল জয়ে দুর্দান্ত এক কীর্তিও গড়ে ক্লাবটি। এবার গার্দিওলার সামনে সুযোগ সিটির হয়ে বৃত্তপূরণের। সিটির হয়ে একটি ছাড়া সম্ভাব্য সব শিরোপা জিতেছেন গার্দিওলা। বাকি থাকা সেই শিরোপা হচ্ছে ক্লাব বিশ্বকাপ। গার্দিওলা নিজে বার্সেলোনার হয়ে দুবার এবং বায়ার্ন মিউনিখের হয়ে একবার এই ট্রফি জিতেছিলেন। এবার সুযোগ সিটির হয়ে শিরোপাটি জেতার।

সময়টা ভালো যাচ্ছে না ম্যানচেস্টার সিটির। সব ধরনের প্রতিযোগিতায় ৮ ম্যাচে মাত্র তিন জয়। টটেনহ্যাম হটস্পারের সঙ্গে প্রিমিয়ার লিগ ম্যাচে রেফারির সঙ্গে ফুটবলারদের বাগবিতণ্ডা করায় বড় অঙ্কের জরিমানাও গুনতে হচ্ছে তাদের। এই দুঃসময়ে আশার আলো হয়ে এলো ক্লাব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ। আজ শিরোপার লড়াইয়ে তারা খেলবে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্সের বিপক্ষে। শিরোপা জিততে পারলে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে এক বছরে পাঁচটি শিরোপা জেতার কীর্তি গড়বে সিটিজেনরা। 

ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানসিটি ও ফ্লুমিনেন্স এর আগে কখনও মুখোমুখি হয়নি। এবারই প্রথম ক্লাব বিশ্বকাপে খেলছে সিটি। তবু জেদ্দায় হওয়া ক্লাব বিশ্বকাপ ফাইনালে ফেভারিট সিটিজেনরাই। এদিকে সেমিফাইনাল ম্যাচ বেঞ্চে বসেই দেখেন ইনজুরি আক্রান্ত আর্লিং হলান্ড, কেভিন ডি ব্রুইনে। দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থাকা কেভিন ডি ব্রুইনে অনুশীলনেও ফিরেছেন। 

তবে ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালের আগে হলান্ড-ডি ব্রুইনের নাম সিটি দল থেকে সরিয়ে নেয়। ফলে নিয়ম অনুযায়ী ফাইনালে আর তাদের খেলার সুযোগ নেই। এদিকে আজ সিটি জিতলে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে এক বছরে পাঁচটি শিরোপা জেতার কীর্তি গড়বে। ফ্লুমিনেন্স অবশ্য ছেড়ে কথা বলবে না। সাত সপ্তাহ আগেই তারা নিজেদের ১২১ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবার কোপা লিবার্তাদোরেস জিতেছে। আজ খেলবে ক্লাব বিশ্বকাপের ফাইনাল।

বর্তমান ফরম্যাটে ক্লাব বিশ্বকাপের এটিই শেষ আসর। ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। অবশ্য ক্লাব বিশ্বকাপ টুর্নামেন্টটিও ইন্টারকন্টিনেন্টাল কাপ নামে চালু থাকবে। ইংলিশ প্রিমিয়ার লিগে তিনটি ক্লাব এর আগে এ শিরোপা জিতেছে। ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেড, ২০১৯ সালে লিভারপুল ও ২০২১ সালে চেলসি।