উৎসবের খাবার খেয়ে অসুস্থ এয়ারবাসের ৭০০ কর্মী

উৎসবের খাবার খেয়ে অসুস্থ এয়ারবাসের ৭০০ কর্মী

প্রতীকি ছবি

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ক্রিসমাস ডে বা বড়দিন। পুরো বিশ্বেই দিনটি বেশ জাঁকজমকপূর্ণভাবে উদযাপন করা হয়ে থাকে। তাই তো উৎসবের এই আমেজ কর্মীদের মাঝে ছড়িয়ে দিতে নৈশভোজের আয়োজন করেছিল বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস আটলান্টিক। কিন্তু এই অনুষ্ঠানের খাবার খাওয়াই কাল হলো কর্মীদের। খাবার খেয়ে একজন কিংবা দুজন নয়, প্রতিষ্ঠানটির সাত শতাধিক কর্মী অসুস্থ হয়ে পড়েছেন। ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাতে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। বিশ্বের বৃহত্তম বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের একটি সহযোগী প্রতিষ্ঠান হলো এয়ারবাস আটলান্টিক। পাঁচটি দেশে ১৫ হাজারের কর্মী এয়ারবাস আটলান্টিকে কাজ করেন।

ফ্রান্সের আঞ্চলিক স্বাস্থ্য সংস্থা এআরএস জানিয়েছে, বড়দিনের নৈশভোজ খাওয়ার পর পশ্চিম ফ্রান্সের এয়ারবাস আটলান্টিকের কর্মীরা বমি করতে শুরু করেন এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পড়েন। মূলত গত সপ্তাহে এই ঘটনা ঘটে। আর শুক্রবার বিষয়টি প্রকাশ্যে আসে। তবে খাবারের মেনুতে কী ছিল এবং কোন খাবার খেয়ে এসব কর্মী অসুস্থ হয়ে পড়েছেন তা এখনো স্পষ্ট নয়। এআরএসও এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। এ ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।

বড়দিনের নৈশভোজ খেয়ে কর্মীরা অসুস্থ হয়েছে স্বীকার করলেও বিবিসির কাছে এয়ারবাস দাবি করেছে, তাদের ১০০ জনের মতো কর্মী অসুস্থ হয়েছেন।

এক বিবৃতিতে কী কারণে এমনটা ঘটেছে তা শনাক্তে এআরএসকে সহযোগিতা করার কথা জানিয়েছে এয়ারবাস। একই সঙ্গে ভবিষ্যতে যেন এমনটা আর না ঘটে তা নিশ্চিত করার প্রতিশ্রুতিও দিয়েছে বিশ্বের বৃহত্তম বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি।

এর আগে চলতি বছরের শুরুতে ফ্রান্সে পৃথক আরেক ঘটনায় রেস্তোরাঁয় খাবার খেয়ে বেশ কয়েক জন মানুষ খাদ্যজনিত বিরল রোগ বোটুলিজমে আক্রান্ত হয়ে পড়েন। এমনকি তাদের মধ্যে গ্রিসের এক নাগরিক মারাও যায়।

সূত্র: বিবিসি