বড়দিনের বর্ণিল সাজে মালয়েশিয়া

বড়দিনের বর্ণিল সাজে মালয়েশিয়া

সংগৃহীত

সারা বিশ্বে পালিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন। ধর্মীয় আচার ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করছেন মালয়েশিয়ার খ্রিস্টান ধর্মানুসারীরাও।

বড়দিনকে ঘিরে পুরো মালয়েশিয়া বর্ণিল আয়োজনে সেজেছে। প্রতিটি গির্জা ও এর আশপাশ সাজানো হয়েছে রঙিন আলোকসজ্জায়। শপিং কমপ্লেক্সগুলোয়ও উপচে পড়া ভিড়। পরিবার-পরিজন নিয়ে চলছে আনন্দ আয়োজন। প্রবাসী বাংলাদেশিরাও যোগ দিচ্ছেন বড়দিনের এ উৎসবে।

দিনটি উপলক্ষে দেশটির রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগাং আল-সুলতান আব্দুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ এবং রাজা পারমাইসুরি আগোং তুঙ্কু আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইস্কান্দারিয়া খ্রিস্টান ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

শুভেচ্ছা জানিয়েছেন উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ফাদিল্লাহ ইউসুফ, উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. আহমদ জাহিদ হামিদি ও প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী (ফেডারেল টেরিটরি) ড. জালিহা মুস্তাফা।

রাজা ও রানী তাদের শুভেচ্ছা বার্তায় বলেছেন, ‘সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ মালয়েশিয়া। এ দেশে সব ধর্মের মানুষ পারস্পরিক ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। সম্প্রীতির এ মহান ঐতিহ্যকে আরও সুদৃঢ় করতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।’

দেশটির প্রতিটি প্রদেশে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর বসবে আজ। বড়দিনের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো প্রিয়জনের মধ্যে উপহার আদান-প্রদান। ছোট ছোট কোমলমতি শিশু-কিশোরদের কাছে অন্যতম আকর্ষণ শান্তা ক্লজ। কর্মব্যস্ততাময় একঘেয়েমি জীবন থেকে বের হয়ে আজ সবাই মেতে উঠেছে বড়দিনের আনন্দ-উৎসবে।

বড়দিন উপলক্ষে মালয়েশিয়ার খ্রিস্টান অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও মহাসচিব এক যুক্ত বিবৃতিতে মালয়েশিয়াসহ বিশ্বের সকল খ্রিস্টান সম্প্রদায়ের লোকজনকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়াও মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের (ভারপ্রাপ্ত) হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর এক বার্তায় খ্রিস্টান সম্প্রদায়সহ সবাইকে বড়দিনের শুভেচ্ছা জানিয়েছেন।