একসঙ্গে নতুন দুই বাইক আনলো ইয়ামাহা

একসঙ্গে নতুন দুই বাইক আনলো ইয়ামাহা

ছবিঃ সংগৃহীত।

বছর শেষ হতে বাকি আর মাত্র কয়েকটা দিন।এর মধ্যেই নতুন দুই বাইক আনলো জনপ্রিয় টু হুইলার নির্মাতা সংস্থা ইয়ামাহা। বাইক দুটি হলো ইয়ামাহা আর৩ এবং ইয়ামাহা এমটি-০৩। দুটি বাইকে রয়েছে একই ইঞ্জিন, তবে তাদের লুক কিছুটা হলেও আলাদা। এদের মধ্যে ইয়ামাহা আর৩ হলো একটি স্পোর্টস বাইক এবং ইয়ামাহা এমটি-০৩ হলো স্ট্রিট-ফাইটার ভার্সন।

 

ইয়ামাহা আর৩ এবং ইয়ামাহা এমটি-০৩ এই দুই বাইকের লুক অসাধারণ এবং অত্যন্ত শক্তিশালীও। সিবিইউ বা কমপ্লিটলি বিল্ট আপ ইউনিট দেওয়া হয়েছে বাইক দুটিতে। বেসিক কিছু ফিচার্সও রয়েছে নতুন ইয়ামাহা বাইকে। তবে দুটি মডেলেই ব্লুটুথ কানেক্টিভিটি, রাইডিং মোড বা ট্র্যাকশন কন্ট্রোলের মতো ফিচারগুলো দেওয়া হয়নি।

এছাড়া ইয়ামাহা আর৩ এবং ইয়ামাহা এমটি-০৩ বাইক দুটিতে রয়েছে একই ৩২১সিসি প্যারালাল-টুইন ইঞ্জিন, যা ৪১.৪বিএইচপি পাওয়ার দিতে পারে ১০,৭৫০ আরপিএম-এ। অন্যদিকে আবার এই বাইক দুটি ২৯.৬এনএম টর্ক দিতে পারে ৯,০০০ আরপিএম-এ।

মোটরসাইকেল দুটিতে রয়েছে ছয় স্পিডের গিয়ারবক্স এবং একটি স্লিপার ক্লাচ। এছাড়াও আর৩ এবং এমটি-০৩ ইয়ামাহার এই দুই মোটরসাইকেল ডুয়াল-চ্যানেল এবিএস এবং এলসিডি স্ক্রিনও পেয়েছে।

ইয়ামাহা আর৩তে দেওয়া হয়েছে ফুল এলইডি লাইটিং। অন্যদিকে এমটি-০৩ বাইকে থাকছে প্রজেক্টর হেডলাইট। ১৭ ইঞ্চির অ্যালয় হুইলে দেওয়া হয়েছে দুটি বাইকের সামনে এবং পেছনে। বাইক দুটির দাম ভারতে যথাক্রমে ৪ লাখ ৬৪ হাজার ৯০০ রুপি এবং ৪ লাখ ৫৯ হাজার ৯০০ রুপি।