ভারতের প্রত্যাশা মতো সেনা প্রত্যাহার করেনি চীন

ভারতের প্রত্যাশা মতো সেনা প্রত্যাহার করেনি চীন

ছবিঃ চীনা সেনাবাহিনী

পূর্ব লাদাখের হট স্প্রিংসের পেট্রোলিং পয়েন্ট (পিপি) ১৫ থেকে চীনা সৈন্যরা এখনো পুরোপুরি সরে যায়নি এবং লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) ১.৫ কিলোমিটারের মধ্যে অবস্থানগুলোও ধরে রেখেছে। ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলোর বাস্তব অবস্থার দ্বিতীয় মূল্যায়নে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সিনিয়র এক সরকারি কর্মকর্তা বলেন, চীনা সৈন্যরা মে মাসের একপর্যায়ে ভারতের ভেতরে প্রায় পাঁচ কিলোমিটার পর্যন্ত প্রবেশ করেছিল। প্রত্যাহার পরিকল্পনা অনুযায়ী তারা দুই দফায় যথাক্রমে ২.৫ কিলোমিটার ও থ১ কিলোমিটার সরে যায়। কিন্তু এখনো প্রায় ১.৫ কিলোমিটার এলাকা তাদের দখলে রয়ে গেছে। ওই কর্মকর্তা বলেন, ভারতীয় সেনারাও প্রায় ২.৫ কিলোমিটার পিছিয়ে এসেছে। গালওয়ান ভ্যালির উত্তেজনার মধ্যেই ১৫ জুন হামলায় ২০ ভারতীয় সৈন্য নিহত হয়। এরপর ভারত ও চীনা সামরিক কমান্ডাররা এলএসিতে বাফার জোন প্রতিষ্ঠার জন্য সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। দুই পক্ষ এখন পর্যন্ত চার রাউন্ড আলোচনা করেছে। ওই কর্মকর্তা বলেন, অনেক স্থানে যেভাবে প্রত্যাশা করা হয়েছিল, সেভাবে প্রত্যাহার হয়নি। তবে আলোচনার পর ব্যাপক অগ্রগতি হয়েছে। ওই কর্মকর্তা বলেন, সৈন্য প্রত্যহারের এই সমঝোতা কোনো স্থায়ী নিষ্পত্তি নয়, এটি সাময়িক বিষয়।

আরেক কর্মকর্তা বলেন, তৃতীয় রাউন্ড আলোচনার পর চীনা পক্ষ পিপি-১৫ থেকে পুরোপুরি প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল। পিপি-১৫ এ চীনা সৈন্য তিন হাজার থেকে কমিয়ে প্রায় ১৫০ জনে করা হয়েছে। এখানে ভারতীয় ও চীনা সৈন্যরা পরস্পর থেকে প্রায় ৫০০-৬০০ মিটার দূরে রয়েছে। আর পিপি-১৬ এ দুই পক্ষের মধ্যে ব্যবধান হচ্ছে প্রায় ২০ কিলোমিটার। ওই কর্মকর্তা বলেন, কোনো স্থানেই সৈন্যরা মুখোমুখি অবস্থানে নেই। তবে চীনা দাবির ব্যাপারে আমরা সতর্ক রয়েছি। দ্য হিন্দু