ইরানে মৃত্যুবার্ষিকীতে সোলাইমানির কবরের কাছে বিস্ফোরণ, নিহত ৭৩

ইরানে মৃত্যুবার্ষিকীতে সোলাইমানির কবরের কাছে বিস্ফোরণ, নিহত ৭৩

ইরানে মৃত্যুবার্ষিকীতে সোলাইমানির কবরের কাছে বিস্ফোরণ, নিহত ৭৩

ইরানে ইসলামিক রিভ্যুলশনারি গার্ড কোরের (আইআরজিসি) জেনারেল কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানের সময় জোড়া বিস্ফোরণে অন্তত ৭৩ জন নিহত হয়েছে। তার কবরের পাশেই বিস্ফোরণ দুটি ঘটে। চার বছর আগে ২০২০ সালে ইরাকে মার্কিন ড্রোন হামলায় তিনি নিহত হয়েছিলেন।কেরমান প্রদেশের ডেপুটি গভর্নর জানিয়েছেন, জেনারেল সোলাইমানির কবরের কাছেই বিস্ফোরণ দুটি হয়। তিনি একে সন্ত্রাসী কাজ হিসেবে অভিহিত করেন।

সেখানে উপস্থিত লোকজন স্থানীয় মিডিয়াকে জানায়, দুটি আলাদা স্থানে আত্মঘাতী হামলা হয়েছে বলে তাদের মনে হয়েছে। তবে এ ব্যাপারে এখনো সরকারি সত্যতা পাওয়া যায়নি।

প্রাথমিক খবরে বলা হয়, নিহত হয়েছে অন্তত ২০ জন। তবে আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিমের একজন সাংবাদিক জানান, নিহতের সংখ্যা অর্ধ শতাধিক হওয়ার খুবই সম্ভাবনা রয়েছে। আরেকটি সূত্র নিহতের সংখ্যা অন্তত ৭৩ বলে জানায়।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেইনির পর জেনারেল সোলাইমানিকে সবচেয়ে শক্তিশালী ব্যক্তি বিবেচনা করা হতো। তিনি রেভ্যুলশনারি গার্ডের বিদেশী অভিযান শাখা আল কুদ বাহিনীর প্রধান হিসেবে মধ্যপ্রাচ্যে ইরানি নীতির স্থপতি ছিলেন। তিনি বিভিন্ন স্থানে গোপন অভিযানের নির্দেশনা দিতেন, তহবিলের ব্যবস্থা করতেন, অস্ত্র সরবরাহ করতেন।

ওই সময়ের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালে তাকে হত্যা করার নির্দেশ দিয়েছিলেন। সোলাইমানিকে ট্রাম্প বিশ্বের এক নম্বর 'সন্ত্রাসী' হিসেবে উল্লেখ করেছিলেন।