বিমানের খুলে পড়া সেই দরজা মিলল শিক্ষকের উঠানে

বিমানের খুলে পড়া সেই দরজা মিলল শিক্ষকের উঠানে

ছবি: সংগৃহীত

১৬ হাজার ফুট ওপর দিয়ে যাওয়ার সময় যুক্তরাষ্ট্রের আলাস্কা এয়ারলাইন্সের ৭৩৭ ম্যাক্স ৯ বিমানের ভেঙে পড়া জরুরি বহির্গমন দরজার অংশ পাওয়া গেছে। 

যুক্তরাষ্ট্রের ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড সোমবার জানায়, খুলে পড়ে যাওয়া কাঠামোর খণ্ড এক শিক্ষকের বাড়ির উঠানে পাওয়া গেছে। এ ঘটনায় তদন্তের দায়িত্বে থাকা সংস্থার প্রধান বলেছেন, বব নামে এক শিক্ষক তাঁর বাড়ির আঙিনায় উড়োজাহাজের নিখোঁজ অংশটি দেখতে পান। খবর রয়টার্সের।

এদিকে দরজা ভেঙে পড়ার ঘটনায় ভীষণ বিপাকে পড়েছে মার্কিন বহুজাতিক কোম্পানি বোয়িং। এ ঘটনার পর প্রি-মার্কেট ট্রেডিংয়ে বোয়িং শেয়ারের দরপতন হয়েছে ৮ শতাংশের বেশি। ফলে ২৪৯ ডলার থেকে কমে সোমবার দর অবস্থান করে ২২৮ দশমিক ৫০-এ।

বিনিয়োগকারীরা দরপতনের খবরের প্রতিক্রিয়ায় বলেছেন, আলাস্কা এয়ারলাইন্সের বোয়িংটির কারণেই এমন প্রভাব পড়েছে।

গত শুক্রবার পোর্টল্যান্ড থেকে ক্যালিফোর্নিয়ার অন্টারিওর উদ্দেশে উড্ডয়নের পর বাঁ দিকের এক্সিট দরজাটি হঠাৎ খুলে পড়ে যায়। এ সময় আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। পরে তাৎক্ষণিক বিমানটি আবারও বিমানবন্দরে জরুরি অবতরণের জন্য ফিরে আসে। বিমানটিতে ১৭৭ যাত্রী ও ক্রু ছিলেন। তাদের কোনো ক্ষতি হয়নি। এ ঘটনার পর ৭৩৭ ম্যাক্স ৯ বিমানটি বসিয়ে রাখা হয়েছে। এ ছাড়া যাচাই শেষে অপর ১৭১টি উড়োজাহাজ গত রোববার আবারও ফ্লাইটের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

রয়টার্স জানায়, আলাস্কা এয়ারলাইন্সের পাইলটরা সম্প্রতি ফ্লাইট পরিচালনা করতে গিয়ে তিনবার সতর্ক সংকেত পেয়েছিলেন। তবে ওই সংকেতের সঙ্গে দরজা ভেঙে পড়ার কোনো সম্পর্ক আছে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি।